রাজীব ঘোষ, ৭ সেপ্টেম্বর G-20 বৈঠক বসছে ভারত মন্ডপমে, কি রয়েছে এর অন্দরে?

G-20 বৈঠক ঘিরে সাজো সাজো রব দেশজুড়ে। G-20 শীর্ষ সম্মেলন (G 20 Summit) এবার বসতে চলেছে ভারতে। নয়া দিল্লিতে G 20 শীর্ষ বৈঠকের আয়োজন করা হয়েছে। G 20 ভুক্ত দেশের রাষ্ট্রপ্রধান ও শীর্ষ নেতারা এই সম্মেলনে উপস্থিত হবেন। এবার জি-২০ শীর্ষ বৈঠকের সভাপতিত্ব করছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন-সহ বিশ্বের আরও ২৫টি দেশের রাষ্ট্রপ্রধান ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের শীর্ষ নেতারা এই জি-২০ শীর্ষ বৈঠকে যোগ দেবেন। এই বৈঠকটি অনুষ্ঠিত হবে ভারত মণ্ডপম আন্তর্জাতিক প্রদর্শনী কন্টেনশন সেন্টারে (Bharat Mandapam International Convention Center)

জি-২০ সম্মেলন | সাজোসাজো রব দিল্লিতে

আর যখনই ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে G 20 বৈঠকের বিষয়টি দেশবাসী জানতে পেরেছে, তখন থেকেই আগ্রহ তৈরি হয়েছে। নয়াদিল্লির ভারত মন্ডপম কনভেনশন সেন্টারের অন্দরে কি রয়েছে? এই সেন্টারের সামগ্রিক সুবিধাই বা কি রকম?

G-20 বৈঠকে অনুপস্থিত পুতিন! কি প্রভাব?

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত জুলাই মাসে এই ভারত মণ্ডপম সেন্টারের উদ্বোধন করেছিলেন। প্রায় ২৭০০ কোটি টাকা খরচ করে দেশের বৃহত্তম সম্মেলন ও প্রদর্শনী কেন্দ্র এই ভারত মণ্ডপম ১২৩ একর এলাকার উপরে তৈরি হয়েছে। ভারত মন্ডপমের অন্দরে রয়েছে অ্যাম্ফিথিয়েটার, কনভেনশন সেন্টার, ডেটা কমিউনিকেশন নেটওয়ার্ক-সহ অন্যান্য আরও সুবিধা।

 

ভগবান বাসবেশ্বরের অনুভব মণ্ডপম থেকে ভারত মণ্ডপম নামটি পাওয়া যায়। এই সেন্টারের স্থাপত্য পুরোপুরি ভারতীয় ঐতিহ্য দ্বারা তৈরি করা হয়েছে। প্রগতি ময়দানে অবস্থিত এই সেন্টারের উপরের দিকটা অনেকটা শঙ্খের মতো। সেন্টারের দেওয়াল ও সামনের অংশে বিভিন্ন চিত্রায়ন করা হয়েছে। যেখানে অন্যতম হলো সৌরশক্তি।

এই সেন্টারে বসার ক্ষমতা অস্ট্রেলিয়ার বিখ্যাত সিডনি অপেরা হাউসে বসার ক্ষমতার চেয়েও অনেক বেশি। ভারত মণ্ডপম সেন্টারে প্রায় ৭ হাজার মানুষ বসতে পারে। অ্যাম্ফিথিয়েটারে ৩ হাজার মানুষের বসার ব্যবস্থা আছে। এছাড়াও এই সেন্টারে মিটিং রুম, অডিটোরিয়াম, লাউঞ্জ-সহ একটি মার্কেট রয়েছে।


ভারত মন্ডপমের সামনে বিশ্বের সবচেয়ে উঁচু নটরাজ মূর্তি রয়েছে। এর উচ্চতা ২৮ ফুট। G-20 Summit এই ভারত মণ্ডপম সেন্টারেই আয়োজিত হবে। ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে আয়োজিত হচ্ছে এই সম্মেলন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর