ইভিএম নিউজ ব্যুরো, ২০ জুনঃ (Latest News) রাজভবনের উঠোনে পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে তীব্র সংঘাত তৈরি হয়েছিল রাজ্য সরকারের সঙ্গে। পরিস্থিতি এমন হয়, সোমবার রাজ্যপাল সিভি আনন্দ বোসকে চিঠি লিখে ক্ষোভ উগরে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠিতে রাজ্যপালের সঙ্গে ফোনে কী কথা হয়েছে মমতার তাও উল্লেখ করেন। কিন্তু তারপরেও মঙ্গলবার রাজভবনে সাড়ম্বরে পালিত হল পশ্চিমবঙ্গ দিবস।

মুখ্যমন্ত্রী লিখেছিলেন, “আপনার সঙ্গে আজ আমার ফোনে কথা হয়েছে। আপনি স্বীকার করেছেন যে রাজ্য সরকারের সঙ্গে কোনও আলোচনা ছাড়া একতরফা কোনও একটি বিশেষ দিনকে রাজ্যের প্রতিষ্ঠা দিবস বলে ঘোষণা করা ঠিক হয়নি। আপনি আমাকে আশ্বাস দিয়েছেন যে আপনি ওই অনুষ্ঠান পালন করবেন না”।

কিন্তু এরপর দেখা যায় রাজভবন অনুষ্ঠান স্থগিত করা নিয়ে কোনও বিবৃতি দেয়নি। এদিন দেখা যায় ব্যান্ড বাজিয়ে অনুষ্ঠান পালিত হয়। অনেকে মনে করছেন, ওপার বাংলা থেকে আসা ছিন্নমূল মানুষের ভিটে হারানোর যন্ত্রণার স্মৃতিতে নুনের ছিটে দিতেই এই দিবসের আয়োজন। এখানে ভুলে গেলে চলবে না, ২০ জুন আবার আন্তর্জাতিক উদ্বাস্তু দিবস হিসাবেও পালিত হয়।

পর্যবেক্ষকদের অনেকের মতে, সিরিয়া থেকে গ্রিসে আশ্রয় নেওয়া উদ্বাস্তুদের সঙ্গে এ রাজ্যে পশ্চিমবঙ্গ দিবস পালনকে এক করে দেখা ভুল হবে। কারণ বিজেপি এই দিনটিকে রাজনৈতিক মেরুকরণে শান দেওয়ার কারণেই এত উৎসাহী। রাজ্যের সঙ্গে কথা না বলে কীভাবে কেন্দ্রীয় সরকার বা রাষ্ট্রপতি এই দিবস ঘোষণা করল সেই নিয়েও প্রশ্ন তোলা হয়েছে নবান্নের তরফে।

তবে বাংলায় বর্তমান রাজ্যপালের সঙ্গে সরকারের সংঘাত যখন ধনকড় জমানাকে স্মরণ করাচ্ছে তখন সিভি আনন্দ বোস মুখ্যমন্ত্রীকে ফোনে আশ্বাস দিলেও বাস্তবে সেই কথা রাখলেন না। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর