ইভিএম নিউজ ব্যুরো, ১৫ জুনঃ ( Latest News) আদিবাসী সেঙ্গেল অভিযানের সদস্যরা “মারাং গুরু” বাঁচানোর দাবিতে ১২ ঘন্টার ভারত বনধ। আদিবাসীদের ধর্ম সারনা ধর্মে কোড দেওয়ার দাবি, পাশাপাশি ঝাড়খণ্ডের আদিবাসীদের আবাসস্থল পরেশনাথ পাহাড় দখল করে জৈন ধর্মের যে প্রসারে উদ্যোগ চলছে তার বন্ধের দাবিতেই এদিন দক্ষিণ দিনাজপুর জেলায় বনধের ডাক দিয়েছে তারা।

এদিনের বনধে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। বালুরঘাটে অধিকাংশ দোকানপাট-বাজার বন্ধ ছিল। রাস্তায় বেসরকারি বাসেরও দেখা মেলেনি যদিও কিছু সংখ্যক সরকারি বাস চলাচল করছে। স্বাভাবিক ভাবেই সমস্যায় পড়তে হয় নিত্যযাত্রীদের। তবে এদিন বালুরঘাটে বনধ সমর্থকদের পিকেটিং করতে দেখা যায়নি।

শনিবার সকালে বেশ কিছুক্ষণ ধরে জামালপুরের জৌগ্রামে আদিবাসী সংগঠন বিক্ষোভ দেখায়। মারাং গুরু বাঁচাও, সারনা ধর্ম কোড চালু করার দাবিতে তারা সরব হয়। সংগঠনের দাবি, ঝাড়খণ্ড-ওড়িশা সহ পাঁচ রাজ্যে এই কর্মসূচি নেওয়া হয়। তবে জৌগ্রামে তাদের কর্মসূচির জেরে রেল পরিষেবা তেমন ব্যাহত হয়নি। অপ্রীতিকর ঘটনা এড়াতে স্টেশন চত্বরে আরএপিএফ এবং জিআরপি মোতায়েন করা হয়েছিল।

মারাংগুরু বাঁচানো সহ একাধিক দাবিতে মঙ্গলবার বিকেলে বালুরঘাট জেলা প্রশাসনিক ভবন ঘেরাও করে বিক্ষোভ দেখাল আদিবাসী সেঙ্গেল অভিযানের সদস্যরা। এদিন ডিএম অফিস ঘেরাওয়ের আগে একটি মিছিল করা হয় ৷ বালুরঘাট হাই স্কুল মাঠ থেকে মিছিলটি বেরিয়ে জেলা প্রশাসনিক ভবনে এসে শেষ হয় ৷ এদিন বিকেল সাড়ে তিনটের পর জেলা প্রশাসনিক ভবন ঘেরাও করে বিক্ষোভ দেখানো হয়।

বিক্ষোভকারীরা তীর ধনুক হাতে নিয়ে আন্দোলনে সামিল হন। বিক্ষোভের পাশাপাশি আদিবাসী সিঙ্গেল অভিযানের পক্ষ থেকে বিভিন্ন দাবি-দাওয়া সম্মিলিত পত্র জেলাশাসকের হাতে তুলে দেওয়া হয়। তাদের দাবি পূরণ না হলে আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলনের পথে নামবেন বলে আন্দোলনকারীরা জানিয়েছেন।

মঙ্গলবার বালুরঘাটে জেলাপ্রশাসনিক ভবনের সামনে ধর্না ও বিক্ষোভ আন্দোলনে নামল আদিবাসী সেঙ্গেল অভিযানের দক্ষিণ দিনাজপুর জেলা শাখা। ওই অভিযান থেকে তারা ‘মারাং গুরু’ বাঁচাও দাবি তোলেন। তাদের অভিযোগ, ঝাড়খন্ডে গিরিডি জেলায় একটি পাহাড়কে ঝাড়খন্ড সরকার বিক্রি করে দিয়েছে। সেই প্রতিবাদেই এদিন বিক্ষোভ দেখায় আদিবাসী সংগঠন। ৫ রাজ্যের ৫০ টি জেলায় এদিন এই কর্মসূচি চলে। এদিকে বিক্ষোভ ঘিরে বালুরঘাটে কড়া নিরাপত্তা ছিল। এদিন বিক্ষোভের পরে তারা একাধিক দাবি নিয়ে জেলাশাসকের কাছে ডেপুটেশন দিয়েছেন। (EVM News)

কুন্তলের সুর কালীঘাটের কাকুর গলায়, চাপ দিচ্ছে ইডি?

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর