ইভিএম নিউজ ব্যুরো, ৪ জুনঃ(Latest News) শুক্রবার থেকে রাতের আকাশে দেখা যাচ্ছিল গোলাকার লালচে আস্ত একটা গোলাপি চাঁদ। যা নজর কেড়েছে সকলের। জুন মাসের প্রথম দিকেই এই আস্ত গোলাপি রঙের চাঁদের দেখা পাওয়া যায়। ইংরেজি তে তা ‘স্ট্রবেরি মুন’ নামে পরিচিত। প্রত্যেক বছর নির্দিষ্ট এই দিনেই দেখা মেলে এই গোলাপি চাঁদটির। আর সেই দৃশ্য লেন্সবন্দী করতে মুখিয়ে থাকেন চিত্রগ্রাহকেরা।ব্যতিক্রম হল না এবারও। রবিবার ভারতীয় সময় রাত ১১ টা ৪২ মিনিটে দেখতে পাওয়া যাবে এই স্ট্রবেরি মুন।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রথম এটি দেখা যাবে। জানা গিয়েছে, সূর্যাস্তের ঠিক ১ মিনিট আগে, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব আকাশে প্রথম দেখা মিলবে এই গোলাপি চাঁদের। এবং যা সোমবার ভোর ৫.২৪ মিনিটে অস্ত যাবে । তবে চাঁদের পূর্ণরূপ দেখতে পাওয়া যাবে রবিবার রাত ১১.৪২ মিনিটে।

শুধু স্ট্রবেরি চাঁদই নয়। এদিন পশ্চিম আকাশে দেখা যাবে মঙ্গল এবং শুক্র গ্রহকেও । পৃথিবী থেকে ৬৭ মিলিয়ন মাইল, অর্থাৎ ১০৯ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত শুক্র গ্রহের (Venus) দেখা মিলবে দিগন্তরেখা থেকে বাইশ ডিগ্রি উপরে। উজ্জ্বল সৌরজগতের দ্বিতীয় গ্রহের থাকবে উজ্জ্বল সাদা বর্ণ। পাশাপাশি লালগ্রহ অর্থাৎ মঙ্গল গ্রহের (Mars) দেখা মিলবে দিগন্তরেখা থেকে প্রায় ২৮ ডিগ্রি উপরে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর