ইন্ডিয়া

ব্যুরো নিউজ, ২৫ সেপ্টেম্বর: ২০২৪-এই আসছে ‘মেড ইন ইন্ডিয়া’ চিপ | বাড়বে কর্মসংস্থান 

আর নয় চিনের ‘দাদাগিরি’! ইলেকট্রনিক মার্কেটে চিনের তৈরি গ্যাজেটের রমরমা। তাই ইলেকট্রনিক মার্কেটের লাগাম নিজের হাতে টানতে পাশাপাশি ইন্ডিয়াকে সেমিকন্ডাক্টর হাব তৈরি করার লক্ষ্যে বাজারে আসতে চলেছে ‘মেড ইন ইন্ডিয়া’ চিপ। ‘মেড ইন ইন্ডিয়া’ iPhone থেকে ‘মেড ইন ইন্ডিয়া’ ল্যাপটপ সমস্ত ইলেকট্রনিক পণ্যগুলিতে নিজেদের আধিপত্য গড়ে তোলার পথে এগিয়ে চলছে ভারত।

২০২৪ সালের ডিসেম্বর মাসের মধ্যে দেশে প্রথম আসতে চলেছে ‘মেড ইন ইন্ডিয়া’ চিপ। দেশে চিপ উৎপাদনকারী প্রথম কোম্পানি হতে চলেছে ‘মাইক্রন টেকনোলজি’। গুজরাতের সানন্দে সেমিকন্ডাক্টর টেস্টিং ও অ্যাসেম্বলিং প্ল্যান্টের ভূমি পুজোও সম্পন্ন হয় গত শনিবার। এদিন ভূমি পুজোর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব-সহ রাজীব চন্দ্রশেখর ও গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল।

ভারত-কানাডা টেনশন! ধাক্কার ঈঙ্গিত শেয়ার বাজারে

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, “এটি ডাবল ইঞ্জিন সরকারের উদাহরণ। চুক্তির কয়েক মাসের মধ্যেই প্ল্যান্টটির নির্মাণ কাজ শুরু হয়েছে। ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এই প্ল্যান্টের কাজ শুরুর পর প্রথম চিপ মার্কেটে আসবে। এছাড়াও, এই প্রকল্পের মাধ্যমে আগামীতে মাইক্রনে ৫ হাজার থেকে ১৫ হাজার কর্মসংস্থান তৈরি হবে”। এই সংস্থাটির প্রস্তাবিত বিনিয়োগ হল ২.৭৫ বিলিয়ন ডলার। যা ইন্ডিয়া সেমিকন্ডাক্টর মিশন (ISM)-এর অধীনে সবথেকে বড় বিনিয়োগ।

প্রসঙ্গত, জুন মাসে এই চুক্তি স্বাক্ষর হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের ৩ মাস পরেই এই প্ল্যান্টের কাজ শুরু হয়। চলতি বছর জুন মাসে, প্রধানমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সময়ে মাইক্রনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে কথা বলেন। পাশাপাশি সেমিকন্ডাক্টর প্ল্যান্ট স্থাপনের জন্য মাইক্রন টেকনোলজির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন। ‘মাইক্রন টেকনোলজি’র প্রস্তাবিত বিনিয়োগ হল ২.৭৫ বিলিয়ন ডলার। যা ইন্ডিয়া সেমিকন্ডাক্টর মিশনের অধীনের সবথেকে বড় বিনিয়োগ।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, বর্তমানে দেশে ২ লক্ষ কোটি চিপের চাহিদা রয়েছে পাশাপাশি আগামী বছরগুলিতে এই চাহিদা বেড়ে ৫ লক্ষ কোটিতে পৌঁছবে। খুব শীঘ্রই চিপ-এর অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পাশাপাশি অন্যত্র রপ্তানিও করবে ভারত। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর