ট্রেনে চেপে সিকিম যাওয়ার স্বপ্ন সত্যি হতে চলেছে খুব শীঘ্রই

ইভিএম নিউজ ব্যুরো, ১১ এপ্রিলঃ শিলিগুড়ি থেকে দার্জিলিং, টয় ট্রেনে চাপার অভিজ্ঞতা অনেকের থাকবে কিন্তু এবার সিকিম যাওয়া যাবে ট্রেনে করে। খুব শীঘ্রই সেই অভিজ্ঞতা পেতে চলেছেন ভ্রমণ পিপাসু মানুষজন। দার্জিলিং -এর টয় ট্রেন চালু করেছিল ইংরেজরা কিন্তু এবার স্বাধীন ভারতে সিকিমের পাহাড়ি পথে প্রথম ট্রেন চালু হচ্ছে। তাই ভ্রমণ পাগল মানুষের কাছে সিকিমের এই ট্রেন পর্যটন শিল্পে এক অন্য মাত্রা এনে দেবে বলে মনে করছেন পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা।

২০০৮ -০৯ সালে মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন এই প্রকল্পের শিলান্যাস করেছিলেন। তবে প্রকল্পের কাজ শুরু হতে অনেক সময় লাগে তার মধ্যে আবার করোনা অতিমারিতে শ্রমিকের অভাবে এই রেললাইন পাতার কাজ সম্পূর্ণ বন্ধ থাকায় আরো দেরি হয়েছে কাজ শেষ হতে। রেল সূত্রে জানা যাচ্ছে, ইতিমধ্যেই প্রকল্পের ৭৫ শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে। বাকি কাজ খুব দ্রুতগতিতে এগোচ্ছে ফলে খুশির সেই দিন আর বেশি দূর নয়। এই রেল পথে ১৪টি সুরঙ্গ থাকছে। চলতি বছরের শেষেই শেষ হতে পারে সুরঙ্গের কাজ , এমনটাই সূত্রের খবর। শিলিগুড়ি থেকে এই রেলপথে মোট পাঁচটি স্টেশন থাকছে। সেগুলি হল সেবক, রিয়াংস, মেল্লি, রংপো এবং তিস্তাবাজার।
সেবক রংপো রেলপথ চালু করার সময় বিভিন্ন প্রতিবন্ধকতা থাকলেও অবশেষে দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে সমস্ত বাধা দূর করে দ্রুতগতিতে এগিয়ে চলছে কাজ। অতি শীঘ্রই ট্রেনে চেপে যাওয়া যাবে শিলিগুড়িতে এমনটাই আশাবাদী রেল দপ্তর। (EVM News)ভারতে এইবছর গ্রীষ্মের তাপমাত্রা পৌঁছতে পারে ৫০ ডিগ্রীতে 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর