বালতি

ব্যুরো নিউজ, ১ ডিসেম্বর: সামনেই খিচুড়ি! বালতি বালতি খিচুড়ি লুট

 

পাঁচশো বছরের রীতি মেনে রাস যাত্রার চতুর্থ দিনে সম্পন্ন হয়ে গেলো খিচুড়ি লুট। খরদহের শ্যাম সুন্দর জিউ মন্দিরের রাস উৎসব ঘিরে প্রতি বছর লক্ষাধিক ভক্তের সমাগম ঘটে। ভক্তদের আগ্রহ থাকে অপরিসীম। প্রতি বছরের মতো তেমনই এবারও লক্ষ লক্ষ ভক্তের জন্যে আয়োজন করা হয় খিচুড়ি লুট প্রথার।

 

শ্যাম সুন্দর বিগ্রহ ভক্তদের কাঁধে চেপে গঙ্গা তীর্থে রাসখোলা ঘাটে যাত্রা করে ফিরে আসেন নিজের মন্দিরে। আর মন্দিরে শ্যাম সুন্দরের প্রবেশের পরই শুরু হয়ে যায় খিচুড়ি লুটের প্রথা। যেখানে দেখা যায় বাচ্চা থেকে বয়স্ক পর্যন্ত সকল ভক্তের হাতে গামলা বালতি থালা। আবার কেউ হাতে করে তুলে নিয়ে যাচ্ছেন খিচুড়ি প্রসাদ।

কুসংস্কার ও অন্ধবিশ্বাসের প্রচার| মাত্র ৩০ টাকায় দুরারোগ্য ব্যাধি থেকে উদ্ধার

২১ কুইন্টাল চাল ও ডাল দিয়ে এই খিচুড়ির আয়োজন করা হয়েছিলো। আর এটাই হলো খরদহের শ্যাম সুন্দর জিউ মন্দিরের রাস উৎসবের অন্যতম আকর্ষণ। মন্দির কর্তৃপক্ষের কথায়, রাস উৎসব উপলক্ষ্যে এমন মহা ভোগ লুটের প্রথা রাজ্যের কোথাও আর প্রচলিত নেই।

 

গত সোমবার থেকে শুরু হয়েছে এই রাস উৎসব। চারদিন ব্যাপী এই উৎসবকে ঘিরে মন্দির সহ, মন্দিরের আশেপাশের বাড়ি সবই যেন দীপাবলির মত আলোর রোশনাইয়ে সেজে উঠেছে। কোনো রকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্যে বিশেষ ভাবে ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের উদ্যোগে বিরাট পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে মন্দির চত্বরে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর