ইভিএম নিউজ ব্যুরো, ১ লা মেঃ (Latest News)  রাজ্যজুড়ে বামেদের শহীদ দিবস পালন। ১৮৮৬ সালের ১ মে আমেরিকার শিকাগো শহরে দিনে ৮ ঘণ্টা কাজের দাবিতে ধর্মঘট আন্দোলনে রাস্তায় নেমেছিলেন সেখানকার শ্রমিকরা। ৪ ঠা মে শিকাগোর হে মার্কেটে শ্রমিকদের সভায় পুলিশের আক্রমণে বহু শ্রমিক নিহত হন। গ্রেপ্তার করে ফাঁসি দেওয়া হয় চার শ্রমিক নেতাকেও। এরপর থেকেই ১৮৯০ সালের ১ মে থেকে গোটা দুনিয়ায় শ্রমিকরা মে দিবস উদ্‌যাপন করেন।

ভারতে বর্তমান সময়ে এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। শ্রমিকদের ন্যায্য অধিকারের দাবীতে সংগঠিত আন্দোলনের ওপরে আক্রমণের প্রতিবাদে এই মে দিবসে সোচ্চারের শপথ নিয়ে থাকেন শ্রমিক-কর্মচারীরা। সোমবার সারা বিশ্বের মতো এরাজ্যেও পালিত হচ্ছে আন্তর্জাতিক মে দিবস। বামপন্থী শ্রমিক সংগঠন ও কর্মচারী সংগঠনগুলির ডাকে মে দিবস উপলক্ষে এদিন বিকেলে কলকাতার শহীদ মিনার ময়দানেও শ্রমিক সমাবেশ হয়।

এছাড়াও জেলায় জেলায় শ্রমিক সংগঠনগুলির দপ্তরে, কারখানার গেটে পতাকা উত্তোলন এবং নানা কর্মসূচির মধ্য দিয়ে শ্রমিক সংগঠনগুলি মে দিবস উদ্‌যাপন করে। এদিন সকালে কলকাতার সিআইটিইউ’র রাজ্য দপ্তরের শ্রমিক ভবনে রক্তদান শিবিরেরও আয়োজন করে ইন্ডিয়া অ্যান্ড আইটিইএস এমপ্লয়িজ ইউনিয়ন।

মে দিবস উৎযাপিত হলো হুগলীর সিঙ্গুর বিধানসভাতেও। এদিন বামপন্থী নেতৃত্ববৃন্দের পক্ষ থেকে হুগলীর সিঙ্গুরে ঐতিহাসিক শহীদ বেদীতে মাল্যদান করা হয়। কি বল্লেন বাম নেতৃত্ব?  আসুন জেনে নিই…

(EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর