স্বপন দাস, ৪ সেপ্টেম্বর: রণে বনে জলে জঙ্গলে শুভেন্দু অধিকারী!

মমতার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ শুভেন্দুর

বাংলার রাজনীতিতে খোলা হাওয়া শুভেন্দু অধিকারী। লড়াইয়ের ময়দানে অকুতোভয়। Failure is the pillar of success এই প্রবাদ বাক্যের জ্বলন্ত উদাহরণ তিনি । তিনি হেরেছেন কিন্তু হারিয়ে যাননি । ফিনিক্স পাখির মতো আবারও জেগে উঠেছেন। পরাজয়ের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে নতুন উদ্যমে পথ চলতে শুরু করেছেন। তার সেই পথ চলা শুরু ছাত্র রাজনীতি থেকে, যদিও পারিবারিক প্রভাব কাজ করেছে তাঁর রাজনীতির এই কর্মযজ্ঞে নিজেকে নিয়োজিত করার জন্য কিন্তু, এর বাইরেও বলা যায়, যে তিনি যেন জন্মেছেনই এই কাজটা করার জন্য। প্রায় সন্ন্যাসী শুভেন্দু অধিকারীর ছাত্র রাজনীতি থেকে বিরোধী দলনেতা হয়ে ওঠার এই যে লম্বা জার্নি এটাই একটা ইতিহাস।

নন্দীগ্রামের লড়াই, দোর্দণ্ডপ্রতাপ সিপিআইএম নেতা লক্ষ্মণ শেঠকে পরাস্ত করা, খোদ মমতা ব্যানার্জিকে নন্দীগ্রামের মাটিতে হারিয়ে দেওয়ার মত বিরল রাজনৈতিক ঘটনা ঘটিয়ে দেওয়া শুভেন্দু অধিকারীর কাছে বাঁ হাতের খেল। তাই আগামী দিনে বঙ্গ রাজনীতিকে যে তিনিই শাসন করবেন এটা বলাই বাহুল্য ।

তাঁর সাফল্যের চাবিকাঠি কি?
আমার পর্যবেক্ষণে যেটুকু বুঝেছি মানুষের সঙ্গে অতি সহজে মিশে যাওয়া মিলে যাওয়া এটা শুভেন্দু অধিকারীর একটা সহজাত গুণ। এই মিশে যাওয়াটা অনেকের আচরণের ক্ষেত্রে যে কৃত্রিমতা ধরা পড়ে, শুভেন্দু অধিকারী এই কৃত্রিমতার ক্ষেত্রে ভীষণ কৃপণ। তিনি সহজাত গুণাবলী নিয়ে রাজনীতিতে এসেছেন ফলে কোনও কৃত্রিমতার আশ্রয় তাকে কখনোই নিতে হয় না ।

তাঁর আরেকটি মারাত্মক গুন হল প্রশাসনের খুঁটিনাটি বিষয়ে তার সম্যক ধারণা । এমন অনেক বিষয় থাকে যে সম্পর্কে বহু রাজনীতিবিদকে এমনকি মন্ত্রী তার পারিষদ প্রশাসনের কর্তা ব্যক্তিদেরকে ও উপেক্ষা করতে দেখেছি, তিনি কিন্তু এই সব বিষয়েও ভীষণ সজাগ ও সব ব্যাপারেই খুঁটিনাটি খোঁজ রাখা তার একটা বড় গুণ।

এরপর তার যে গুণটা আমার চোখে ধরা পড়েছে তা হোল যোগাযোগ। সমাজের সর্বস্তরের মানুষের সঙ্গে প্রশাসনের সঙ্গে তার একটা লিভিং কানেকশন আছে। যে কারণে যে কোনও বিষয়ে খবর সংবাদমাধ্যমের থেকেও তার কাছে আগে পৌঁছে যায়। আমার তো কখনও কখনও শুভেন্দু অধিকারীকে বড় একটা মিডিয়া হাউজ মনে হয়।

এরকম অসংখ্য গুন নিয়ে আলোচনা করা যেতেই পারে। কিন্তু আলোচনাকে দীর্ঘ না করে যে কথাটা দিয়ে আজকে আমি শেষ করব সেটা হল তার যে গুণের কথা না বললেই নয়, সেটি হলো রণে বনে জলে জঙ্গলে যখনি কেউ বিপদে পড়ে সে যদি তার সেই বিপদের বার্তাটি শুভেন্দু অধিকারীর কাছে কোনও ভাবে পৌঁছে দিতে পারে তবে আপনি নিশ্চিত থাকবেন রক্ষাকর্তার নাম হবে শুভেন্দু অধিকারী।  স্বপন দাস (চ্যানেল হেড), EVM NEWS

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর