মোদী

ব্যুরো নিউজ, ১ অক্টোবর: মোদীর কড়া পদক্ষেপ | ভারত থেকে UNMOG কে ‘ঝেঁটিয়ে’ বিদায়

ভারত-কানাডা সংঘর্ষ | প্রভাব কি ভারতের হেঁসেলে?

নরেন্দ্র মোদীর নেতৃত্বে কঠোর থেকে কঠোরতম সিদ্ধান্ত নিল দেশ। ভারত থেকে UNMOG (United Nations Military Observer Group) কে বিদায় করলেন মোদী সরকার। UN-এর মিটিংয়ে UNMOG কে ১০ দিনের মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দিলেন কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর।

১৯৪৮ সাল থেকে ভারতেই থাকতেন UNMOG -এর ৪০ জনের একটি দল। ভারতে থেকেই কাশ্মির ইস্যুতে ভারত ও পাকিস্থানের ভূমিকা নিয়ে ইউনাইটেড নেশানকে রিপোর্ট জমা দিত UNMOG। অর্থাৎ কাশ্মিরীদের জন্য ভারত সরকার কী ভূমিকা নিচ্ছে, তাদের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে কি না, সেই সকল বিষয়গুলি নিয়ে রিপোর্ট দেবে UNMOG। ১৯৪৮ সালে সেই সময়ের প্রধানমন্ত্রী জহরলাল নেহেরুর সঙ্গে এমনটাই চুক্তি হয়।

বিশেষজ্ঞ মহলের ধারণা, ৭৪ বছর ধরে ভারতে থেকে ইউনাইটেড নেশানকে ভারতবিরোধী রিপোর্ট জমা দিত UNMOG। এই অবস্থায় দাঁড়িয়ে UNMOG-এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল ভারত সরকার।

অন্যদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতবর্ষের বিরুদ্ধে কুৎসা করতে নেমে অন্যান্য G-7 গোষ্ঠীর দেশগুলির সমর্থন না পেয়ে মূলত কোণঠাসা। সেই মুহূর্তে দাঁড়িয়ে UNMOG নিয়ে ভারতের এই পদক্ষেপ আরও একবার প্রমান করে দিল, ভারতবর্ষ তাঁর সার্বভৌমত্ব ইস্যুতে কোনও শক্তির সঙ্গেই আপোষ করবেনা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর