রাজীব ঘোষ, ৩০ আগস্ট: ব‍্যাঙ্কেই টাকা ডবল! ব‍্যাঙ্কে টাকা রেখেই ডবল করে নিতে পারেন আপনিও। এবং তা কম সময়ের মধ্যেই।

ঘরে বসেই এক্সট্রা ইনকাম

কষ্ট করে উপার্জন করা টাকা প্রত্যেকেই এমন একটি প্রকল্পে সঞ্চয় করতে চান, যেখান থেকে নির্দিষ্ট মেয়াদ শেষে মোটা অংকের লাভ হতে পারে। আর এরকমই একটি স্কিম সম্বন্ধে আলোচনা করা হল, যেখানে ৮ বছর সময়ের মধ্যে জমা করা টাকা হয়ে যাবে ডবল (Bank Investment Double)।

বর্তমান সময়ে কোথাও এই সময়ের মধ্যে টাকা ডবল করার মত কোনও স্কিম নেই। তবে কিছু কৌশল প্রয়োগ করে এই ব্যাংকে টাকা জমা দিলে সেক্ষেত্রে প্রায় ডবল হয়ে যেতে পারে। নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা বাড়ানোর জন্য অনেকেই শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ডের মত ক্ষেত্রে টাকা বিনিয়োগ করেন। তবে সেক্ষেত্রে যথেষ্ট ঝুঁকিও রয়েছে। এবার ঝুঁকিহীন টাকা সঞ্চয় করতে গেলে ব্যাংকের ফিক্সড ডিপোজিটে জমা দেওয়া যেতে পারে।

NSC না PPF কীসে লাভ বেশি?

সম্প্রতি জন স্মল ফাইন্যান্স ব্যাংক তাদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে নতুন ইন্টারেস্ট রেট ধার্য করেছে (Jan Small Finance Bank Issue New Interest Rate on FD) সেক্ষেত্রে ৭ দিন থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিটে পর্যায়ক্রমে ৩ শতাংশ থেকে ৯ শতাংশ পর্যন্ত সুদ প্রদান করছে। সাধারণ নাগরিকরা জন স্মল ফাইন্যান্স ব্যাংকে ৮.৫০ শতাংশ পর্যন্ত সুদ পাচ্ছেন। সেই জায়গায় সিনিয়র সিটিজেনরা ৯ শতাংশ পর্যন্ত ইন্টারেস্ট পাচ্ছেন।

কীভাবে FD- এর টাকা ডবল হতে পারে?

৮ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করলে টাকা সহজে ডবল হয় না। যদি জন স্মল ফাইন্যান্স ব্যাংকে ৫০ হাজার টাকা ৮ বছরের জন্য এফডি করেন তাহলে ৬.৫০ শতাংশ সুদ পাবেন। ম্যাচুরিটির পর মোট টাকা হবে ৮৩৭৫০টাকা। ঠিক এই জায়গায় দাঁড়িয়ে যদি ২ থেকে ৩ বছর অন্তর অন্তর টাকা জমা করতে পারেন, তাহলে সর্বোচ্চ ইন্টারেস্ট পাবেন। ৩ বছরের জন্য ৫০ হাজার টাকা যদি FD করেন, তাহলে ৯ শতাংশ সুদের হারে ৬৫ হাজার ৩০২ টাকা পাবেন। এবার ওই ৬৫ হাজার ৩০২ টাকা ফের ৩ বছরের জন্য FD করলে একই সুদের হারে ৮৫ হাজার ২৮৭ টাকা পাবেন। আবার ওই ৮৫ হাজার ২৮৭ টাকা জন স্মল ফাইন্যান্স ব্যাংকে ৩ বছরের জন্য এফডি করলে ৯ শতাংশ সুদে ১ লক্ষ ১ হাজার ৯০৩ টাকা পাওয়া যাবে। ফলে ৮ বছর মেয়াদে টাকা প্রায় ডবলের বেশি হয়ে যাচ্ছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর