রাজীব ঘোষ, ২৭ আগস্ট: পুজোয় এবার অন্যরকম ডেস্টিনেশন। আর দীঘা-পুরী নয়। পুজোর কটা দিন ডেস্টিনেশন হোক ঘাটশিলা। যেখানে হাতছানি দিচ্ছে সুবর্ণরেখা।

শুরু হয়ে গিয়েছে পুজোর কাউন্টডাউন। আপামর বাঙালি সারা বছর কাজের মধ্যে অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকেন, কবে আসবে দুর্গাপূজা। আর পুজো মানেই শহরের ব্যস্ত জীবন, কোলাহল ছেড়ে লম্বা কয়েকটা দিনের জন্য প্রকৃতির কোলে হারিয়ে যাওয়া। যেখানে থাকবে নির্জনতা, নিরিবিলি পরিবেশে হাতছানি দিয়ে ডাকবে পাহাড়, জঙ্গল, নদী, ঝর্ণা।

দু’দণ্ড শান্তির খোঁজে সবুজ প্রকৃতির মধ্যে ঘুরে বেড়ানো, থাকবে না শহরের ব্যস্ত জীবনের তাড়া, থাকবে না কোলাহল, কুলকুল শব্দে বয়ে চলা নদীর দিকে তাকিয়ে পুজোর কটা দিন তারিয়ে তারিয়ে উপভোগ করা। আর যদি Nature ভালবাসেন, যেখানে প্রকৃতি নিজেই সেজে রয়েছে, পাহাড়-জঙ্গল, নদী-ঝর্ণা এরকম কোনও জায়গার খোঁজ করতে থাকেন, তাহলে এক কথায় আপনার Tour Destination হতে পারে ঘাটশিলা।

পুজোর কয়েক দিনের ছুটিতে সুবর্ণরেখা নদীর জলের ধারা সারা বছরের ক্লান্তি ধুয়ে দেবে। ঘুরে আসতে পারেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের স্মৃতি বিজড়িত জায়গা থেকে, সুবর্ণরেখা নদীর চোরা স্রোত, পাহাড় আর জঙ্গল মিলেমিশে কখন যে আপনার ছুটির কটা দিন নিমেষের মধ্যে শেষ হয়ে যাবে, তা বুঝতেও পারবেন না। ঘাটশিলার জনজীবন, এলাকার সাংস্কৃতিক পরিবেশ, একবার চাক্ষুষ করতে পারেন। ঘুরে দেখতে পারেন বুরুডি লেক, পঞ্চপান্ডব পাহাড়, ফুলডুংরি টিলা, ঘুরে দেখুন ধারাগিরির ঝর্ণা, রাতমোহনা আর গালুডি ব্যারেজ। ঘাটশিলা জুড়ে প্রাকৃতিক সৌন্দর্য ছড়িয়ে রয়েছে।

ঘাটশিলায় কোথায় থাকবেন?
সাধারণত ঘাটশিলায় যাওয়ার ট্রেনে করে যদি সকাল ১০টার মধ্যে পৌঁছে যান, তাহলে সারাদিন ঘুরে নিতে পারেন। হোটেল ও হোমস্টেগুলির জন্য খরচ করতে হবে খাওয়া-দাওয়াসহ দিন প্রতি ১ হাজার থেকে ১২০০ টাকা। বেশ কিছু বাড়িও ঘাটশিলায় পাওয়া যায়। ভাড়া নিতে পারেন সেগুলিও। পকেট ফ্রেন্ডলি ট্যুর হতে পারে। খুব একটা বেশি খরচ হবে না।

কিভাবে যাবেন?
ঘাটশিলা যেতে হলে রেলপথে যাওয়াই সবচেয়ে সঠিক মাধ্যম। হাওড়া থেকে জনশতাব্দী এক্সপ্রেস ছাড়ে সকাল ৬.২০ মিনিটে। হাওড়া থেকে ছাড়ছে স্টিল এক্সপ্রেস, ইস্পাত এক্সপ্রেস, টাটানগর ফেস্টিভ‍্যাল স্পেশাল। ট্রেনের ভাড়া পড়বে ১৮০ থেকে ২০০ টাকার মধ্যে। ঘাটশিলা স্টেশনে নেমেই প্ল‍্যাটফর্মের বাইরে বেরোলে প্রচুর অটো ও গাড়ি পাবেন। সেগুলির কোনও একটি ভাড়া করে নিয়ে পৌঁছে যান নিজের হোটেল বা হোমস্টেতে। তারপর কটা দিন প্রকৃতির সৌন্দর্যের মাঝে হারিয়ে যান। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর