ইভিএম নিউজ ব্যুরো, ২৭ জুলাইঃ (Latest News) চিনি ও নুন, উভয়ই অত্যন্ত ক্ষতিকারক স্বাস্থ্যের জন্য। তবে এই দুইয়ের মধ্যে কোনটা বেশি ক্ষতিকারক। কি বলছেন বিশেষজ্ঞরা?

বর্তমানে সারা বিশ্বের চিকিৎসকেরা নুন ও চিনি খাওয়ার মাত্রার উপর লাগাম টানার পরামর্শ দিচ্ছেন। তাঁদের কথায়, দুটিই কিন্তু স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই বিভিন্ন ছোট-বড় একাধিক রোগের হাত থেকে বাঁচতে নুন এবং চিনি উভয়ের থেকেই বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

অনেকের মতে, নুন খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর । আবার অনেকের মতে, চিনি হল সর্বনাশের মূল কারণ। আর এই দুই পরস্পর বিরোধ মতামত শুনতে শুনতে আমাদের অর্থাৎ সাধারণ জনগণের মাথায় হাত। তাঁরা বুঝতেই পারছেন না, নুন নাকি চিনি, কোনটা স্বাস্থ্যের জন্য বেশি ক্ষতিকর!

বিশেষজ্ঞদের মতে, মাত্রাতিরিক্ত পরিমাণে নুন খাওয়া শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। আসলে নুনে রয়েছে সোডিয়াম ক্লোরাইডের ভাণ্ডার যা কিনা প্রেশার বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই অত্যধিক পরিমাণে নুন খেলে যে রক্তচাপ স্বাভাবিকের গণ্ডি ছাড়িয়ে যাবেই, তা তো বলাই বাহুল্য। তাই আপনি ধরতেও পারবেন না, কখন এই অসুখের খপ্পরে পড়ে হার্ট, কিডনি ও ব্রেনের ক্ষতি হয়ে গিয়েছে। তাই সকলকেই নুন খাওয়া কমানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

চিনি বা মিষ্টি কিন্তু স্বাস্থ্যের সরাসরি ক্ষতি করে। আসলে এই খাবারগুলি হল রিফাইন কার্ব। তাই চিনি খাওয়ার পরই চট করে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যায়। আর এই কারণে হাই ব্লাড সুগারের মতো অসুখের খপ্পরে পড়ার আশঙ্কা থাকে। এছাড়া চিনিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি। যা বিপুল পরিমাণ ক্যালোরি দেহে গিয়ে ফ্যাটে রূপান্তরিত হয়ে যায়। সেই কারণেই চিনি এবং মিষ্টি খেলেই ওজনের কাঁটা উর্ধ্বমুখী হবে। তাই এর থেকে যতটা সম্ভব দূরে থাকুন।

চিনি ও নুন দুটোই কিন্তু স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই চিকিৎসকেরা দুইয়ের থেকেই দূরত্ব বজায় রাখার পরামর্শ দেন। নুন ও চিনি দুটি খাবারকেই যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করুন।

বর্তমানে বাজারে চিনির পরিবর্তে সুগার ফ্রি- এসেছে। এটিকে নিরাপদ বলেও মনে করা হত এতদিন পর্যন্ত। তবে বর্তমানে কয়েকটি গবেষণা থেকে জানা গিয়েছে, নিয়মিত সুগার ফ্রি খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বাড়বে। তাই যাঁরা চিনির বদলে সব খাবার সুগার ফ্রি মিশিয়ে খেয়ে চলেছেন, তাঁরাও সতর্ক হন। নচেৎ বড়সড় সমস্যার সম্মুখীন হতে হবে। তাই চিকিৎসকের সঙ্গে পরামর্শ ছাড়া আর্টিফিশিয়াল সুইটনার খাওয়ার ভুলটা আর করবেন না। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর