ইভিএম নিউজ ব্যুরো, ২০ জুলাইঃ (Latest News) কথিত আছে দাবা খেললে বুদ্ধির বিকাশ হয়। কিন্তু কথাটি কি আদতে ঠিক? দাবা খেললে কি তার কোন প্রভাব মস্তিষ্কে পড়ে? বিশেষজ্ঞরা বলছেন দাবা খেলাতে শারীরিক কোন পরিশ্রম হয় না সম্পূর্ণটাই মস্তিষ্কের পরিশ্রম । ফলে মস্তিষ্ককে সচল রাখতে দাবা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই লোকমুখে প্রচলিত আছে দাবা খেললে বুদ্ধি বাড়ে।

তবে এই যুক্তি কতটা ঠিক একটু জেনে নেওয়া যাক।

দাবা খেলা অতি প্রাচীনকাল থেকে প্রচলন রয়েছে। এটি একটি জনপ্রিয় খেলা ।দাবা খেলার সর্বপ্রথম সূচনা হয় ভারতবর্ষে। দাবায় দু’জন খেলোয়াড় অংশগ্রহণ করে। এতে একটি ফলক ব্যবহার হয় এবং তাতে সাদা কালো ঘর থাকে। আর বিভিন্ন আকৃতির ঘুঁটি থাকে যার প্রত্যেকের একটি করে নিজস্ব নাম আছে। এই খেলাতে জিতে গেলে দাবার পরিভাষায় একে বলে ‘কিস্তিমাত’।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের ক্ষমতা কমতে শুরু করে ফলে অনেকেই এনজাইমারেসের মতো সমস্যায় ভুগতে থাকেন। দাবা এই সমস্যা দূর করতে একটি উপকারী খেলা।

বর্তমানে চাপ বা স্ট্রেস বিষয়টি অনেকের জন্যই পরিচিত বিষয় হয়ে গিয়েছে। দাবা মস্তিষ্কের চাপ সহ্য করার ক্ষমতা অনেকটাই বাড়িয়ে দিতে পারে। ফলে যারা স্ট্রেস এবং চাপের মধ্যে দিয়ে যাচ্ছেন তাদের জন্য এটি একটি মহা ঔষধ।

পাশাপাশি মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী এই খেলা। মস্তিষ্কে বয়সের চাপ পড়ার প্রভাব কমতে পারে। তাই অ্যালজাইমারসের মতো রোগের আশঙ্কাও অনেকটাই কমে যেতে পারে দাবা খেলার কারণে।

আবেগকে নিয়ন্ত্রণ করা সহজ হয় অর্থাৎ দাবা খেলার সময়ে নানা ধরনের মানসিক অবস্থার মধ্যে দিয়ে খেলোয়াড়দের যেতে হয়। আর সেই কারণেই আবেগকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা তৈরি হয়ে যায় নিজে নিজেই।

একাগ্রতা বাড়ে: কোনও একটি বিষয় নিয়ে মন দিয়ে ভাবা, একাগ্রতা বা কনসেনট্রেশনের ক্ষমতা বেড়ে যেতে পারে দাবা খেললে। ফলে কর্মক্ষেত্রে বা পড়াশোনার ক্ষেত্রে কিছুটা হলেও সুবিধা পাওয়া যায়।

সমস্যা সামলানোর ক্ষমতা বাড়ে: কোনও সমস্যাজনক অবস্থার মধ্যে পড়লে কী করে তার সমাধান করা যায়, কী করে সেখান থেকে মুক্তি পাওয়া যায়, সেই বিষয় নিয়েও বিচারবুদ্ধির পরিমাণ বাড়াতে পারে দাবা।

স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। দাবা খেললে মস্তিষ্কের নানা অংশের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। ফলে স্মৃতি শক্তি বৃদ্ধি পায়।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বুদ্ধির বিকাশ হয়। তাই অল্প বয়সীদের দাবা খেলানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর