ইভিএম নিউজ ব্যুরো, ৪ এপ্রিলঃ গরম পড়ছে, আর তরমুজের চাহিদা বাড়ছে। রসালো ফল তরমুজ। গরমে এই তরমুজ যেন অমৃত। সামান্য একটু বরফ দিয়ে বা অনেকে আইসক্রিম মিশিয়েও তরমুজ খাই আমরা। শরীর মন ঠান্ডা রাখতে তরমুজের জুরি মেলা ভার। কিন্তু মুশকিল হল, তরমুজ কিনতে গিয়ে আমরা অনেকেই ঠকে যাই। বারে বারেই ঠকে যাই।

তরমুজ কেনাটা যেন লটারি পাওয়ার মত। ভাগ্যদেবীর আশীর্বাদ থাকলে তবেই জিতবেন। অনেক সময় দেখা যায় দোকানদারের ওপর সম্পূর্ণ নির্ভর করতে হয়। তারা যা হাতে তুলে দেন তা বিশ্বাসের সাথে কিনতে হয়। তবে যাই বলুন তরমুজ কিনতে গেলে অল্প বিস্তর সমস্যায় আমরা সবাই পড়ে থাকি তবে পাঁচটি টিপস যদি আপনি ফলো করেন তাহলে ভালো লাল রসালো মিষ্টি তরমুজ কিনতে আপনি একেবারেই ঠকবেন না। কি এই পাঁচটি টিপস(Tips) যা তরমুজ কিনতে আপনাকে পারদর্শী করে তুলবে?

প্রথমতঃ গোলাকৃতি, ওভাল বা লম্বাটে ধরনের তরমুজ কেনার চেষ্টা করবেন সব সময়। ছোট বাঁকা তরমুজ কিনবেন না। সাধারণত পর্যাপ্ত জল না পেলে তরমুজ ছোট এবং বাঁকা হয়ে থাকে। এসব তরমুজ মিষ্টি রসালো হয় না। গোল বা লম্বা আকৃতির তরমুজই রসালো হয়ে থাকে।

দ্বিতীয়তঃ তরমুজ হাতে নিয়ে ওজনটা দেখবেন ভারী কিনা। যদি ভারী হয় তাহলে রসে টই টুম্বুরহবে। যদি হালকা বা ফাঁপা মনে হয় তাহলে বুঝবেন সেটি ঠিক মতো পাকার আগেই বাজারে চলে এসেছে।

তৃতীয়তঃ তরমুজের একটি অংশ হলদে রঙের হলে সেটাই কিনবেন, কারণ তরমুজের যে অংশ দীর্ঘদিন মাটির সঙ্গে লেগে থাকে, সেই অংশ হলুদ হয়ে যায়। বড় হলুদ দাগ থাকা মানে তরমুজ ঠিকমত পেকে যাবার পর জমি থেকে উঠানো হয়েছে। সাদা দাগ আছে এমন তরমুজ কখনো কিনবেন না। এ ধরনের দাগ থাকা মানে তরমুজ সময়ের আগে জমি থেকে উঠিয়ে আনা হয়েছে বিক্রির জন্য।

চতুর্থতঃ টিপসটি হল তরমুজের যে অংশ ডালের সাথে যুক্ত থাকে অর্থাৎ তরমুজের ডাটা সেটি যদি শুকিয়ে যায় তাহলে বুঝবেন ওই তরমুজ ঠিকমত পেকেছে। কাঁচা থাকলে কিনবেন না। এটি হল সবচেয়ে সহজ উপায় রসালো লাল মিষ্টি তরমুজ চেনার।

পঞ্চমতঃ সর্বশেষ উপায়টি হল খুব সহজ। তরমুজের গায়ে টোকা দিয়ে দেখতে পারেন। ভারি আওয়াজ আসলে সেটি রসালো ও পাকা। যদি অতিরিক্ত ভারী আওয়াজ হয় তাহলে বুঝবেন তরমুজ বেশি পেকে গিয়েছে।আর তরমুজের মাথার দিকে হাত দিয়ে টিপে দেখুন যদি বেশি শক্ত হয় তাহলে বুঝবেন কাঁচা রয়েছে। আবার বেশি নরম হলেও বুঝবেন বেশি পেকে গেছে। হালকা নরম হলে তবেই সেইটি কিনবেন। https://newsevm.com/%e0%a6%a6%e0%a6%bf%e0%a6%a8-%e0%a6%ac%e0%a6%a6%e0%a6%b2%e0%a7%87%e0%a6%9b%e0%a7%87-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b2%e0%a7%81%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b0-%e0%a6%aa%e0%a6%a5%e0%a7%87/
এবার তো জেনে গেলেন কিভাবে তরমুজ রহস্য ভেদ করতে হবে? ব্যাস, এবার ব্যাগ হাতে নিয়ে বেরিয়ে পড়ুন বাজারে। ভালো তরমুজ নিয়ে এসে আয়েশ করে খান। মন প্রাণ জুড়িয়ে যাক। গরমে মিলুক স্বস্তি।(EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর