রাজীব ঘোষ, ৩০ আগস্ট: ঘুরে দেখুন ‘ওড়িশার কাশ্মীর’। অনেক তো দীঘা, দার্জিলিং, মুকুটমণিপুর, ঘাটশিলা ঘুরলেন। এবার একটু অফ ট্র্যাকে হেঁটে অফবিট ডেস্টিনেশনে পৌঁছে যান। (Offbeat Destination Tour) বেড়ানোর মানেটাই পুরো বদলে যাবে।প্রকৃতির অবারিত সৌন্দর্য নিজেই ধরা দেবে আপনার সামনে।

পুজোয় এবার অন্যরকম ডেস্টিনেশন

পর্যটন মানচিত্রে এই অফবিট ডেস্টিনেশনের খোঁজ সেইভাবে হয়তো সকলে জানেন না। কিন্তু যারা জানেন, একবার যারা এই স্পট থেকে ঘুরে এসেছেন, তারা সেখানকার সীমাহীন প্রাকৃতিক সৌন্দর্যে মোহিত হয়ে গিয়েছেন। তাই এবার পুজোর সময় বা শীতের মরশুমে পৌঁছে যেতে পারেন ওড়িশার কাশ্মীর দারিংবাড়ি। একেবারে যারা নিয়মিত ঘুরে বেড়ান, ভ্রমণ করতে ভালোবাসেন, তাদের মধ্যেই কিছু ভ্রমণপ্রেমী মানুষ এই দারিংবাড়ির সৌন্দর্য সম্বন্ধে জানেন। দারিংবাড়িতে পা দিয়ে চারিদিকে দেখলে একটা কথাই মুখ দিয়ে বেরিয়ে আসবে ‘ওয়াও’।

দারিংবাড়িতে যেকোনও সময় যেতে পারেন। তবে নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস হলো আদর্শ সময়। এই সময়ে যদি আপনার কপাল ভালো থাকে, তাহলে বরফ পড়ার দৃশ্য দেখতে পারেন। এখানকার সৌন্দর্য কোনও অংশে কাশ্মীরের থেকে কম নয়। তবে যেহেতু অফবিট টুরিস্ট স্পট, তাই এখানে এখনও পর্যন্ত সেই ভাবে লোকাল বা প্রাইভেট ট্রান্সপোর্টের চলাচল নেই। তাই দারিংবাড়ি ট্যুর করতে গেলে বেশ কিছু বিষয় সম্বন্ধে বিস্তারিত তথ্য জেনে রাখতে হবে।

কিভাবে যাবেন দারিংবাড়ি?
হাওড়া, সাতরাগাছি অথবা শালিমার স্টেশন থেকে যে সকল ট্রেন ব্রহ্মপুরের ওপর দিয়ে যায় সেই ট্রেনে করেই ব্রহ্মপুর স্টেশনে গিয়ে নামতে হবে। হাওড়া থেকে MGR Chennai Central Mail রাত ১১ টা ৫৫ মিনিটে ছাড়ে। ব্রহ্মপুরে গিয়ে পৌঁছায় সকল ৯টা থেকে সাড়ে ৯টার মধ্যে।
হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস রাত ১০টা ৩৫ মিনিটে হাওড়া থেকে ছেড়ে সকাল সাড়ে ৭টা থেকে ৮টার মধ্যে গিয়ে ব্রহ্মপুরে পৌঁছায়। এছাড়াও রয়েছে অমরাবতী এক্সপ্রেস। হাওড়া থেকে ব্রহ্মপুর ট্রেন ভাড়া ৩৭৫ টাকা থেকে শুরু। ব্রহ্মপুর স্টেশনে নেমে সেখান থেকেই যেতে হবে দারিংবাড়ি।

এবার স্টেশন থেকে বাইরে বেরিয়ে এই দারিংবাড়ি যাওয়ার জন্য ২৪ ঘন্টার কার সার্ভিস পেয়ে যাবেন। এখান থেকে একটি গাড়ি বুক করে নিয়েই দারিংবাড়ি ভ্রমণ করতে হবে। যে কয়টা দিন দারিংবাড়িতে থাকবেন এবং বিভিন্ন সাইট সিন করবেন, সেক্ষেত্রে এই গাড়িই হবে আপনার সবসময়ের সঙ্গী। শুধু তাই নয়, যে গাড়িটি বুক করবেন হোটেল বা হোমস্টে বুক করা না থাকলে তারাই আপনার হোটেলের ব্যবস্থা করে দেবেন। যেহেতু অফবিট টুরিস্ট স্পট, তাই এখনও পর্যন্ত সেই ভাবে প্রচুর সংখ্যায় হোটেল বা লজ গড়ে ওঠেনি। অল্প কিছু হোটেল রয়েছে। তবে উন্নত মানের পরিষেবা পাওয়া যায়।

গাড়ি প্যাকেজের দাম
দারিংবাড়ি- গোপালপুর ভ্রমণ প্যাকেজ এর জন্য গাড়ি ভাড়া কম বেশি ১০ থেকে ১৫ হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন। তবে পিক সিজনে গাড়ি প্যাকেজের দাম ওঠানামা করে।

কোথায় থাকবেন?
প্রথমেই বলা হয়েছে, যেহেতু অফবিট বেড়ানোর জায়গা তাই সেই ভাবে এখনও হোটেল বা লজ গড়ে ওঠেনি। তবে উন্নত মানের কয়েকটি হোটেল রয়েছে। আপনি নিজেও বুক করে যেতে পারেন অনলাইনে। তাছাড়া যে গাড়ি দারিংবাড়ি ভ্রমণের জন্য বুক করবেন, তারাই আপনার হোটেল ও খাওয়া-দাওয়ার সব ব্যবস্থা করে দেবেন। ৮০০ -১২০০ টাকার মধ্যে ভালো হোটেল পেয়ে যাবেন।

 

কি কি দেখবেন?
সোরদা ড্যাম, ঘুন্তেশ্বরী মন্দির, দারিংবাড়ি ভিউ পয়েন্ট, ভিউ পার্ক, নেচার পার্ক, কফি গার্ডেন, পাইন ফরেস্ট, লাভারস পয়েন্ট, মান্দাসারু, Sunset Point, জিরাং মনাস্ট্রি, Khasada Waterfalls, তপ্তপানি ও ডিয়ার পার্ক। প্রকৃতি তার সৌন্দর্য উজাড় করে দিয়েছে দারিংবাড়িতে। তাই এবার অন্য কোথাও নয়, পৌঁছে যান Offbeat Destination ওড়িশার কাশ্মীরেইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর