ইভিএম নিউজ ব্যুরো, ২৩ জুলাইঃ (Latest News) কমবেশি সকলেরই পায়ের পাতা ঘামে। তবে অতিরিক্ত ঘাম হতে পারে কোনও অসুখের লক্ষণ। কোন কোন রোগের লক্ষণ, আসুন জেনে নেওয়া যাক।

পায়ে ঘাম হওয়া অনেকের ক্ষেত্রেই সাধারণ ব্যাপার। কিন্তু হঠাৎ করে যদি আপনার পায়ের তলায় ঘাম শুরু হয়, তাহলে তা কোনও মারাত্মক রোগের লক্ষণ হতে পারে। এমন কিছু হলে সঙ্গে সঙ্গে সাবধান হওয়া অত্যন্ত জরুরী।

পায়ের তলায় ঘাম হওয়ার আরও নানা কারণ থাকতে পারে। পায়ের পাতার সংক্রমণের কারণেও এই ঘাম হতে পারে। ছত্রাকঘটিত সংক্রমণও হতে পারে। ফুসফুসের সমস্যা, অতিরিক্ত ওষুধ খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবেও এটি হতে পারে।

কোনও অসুখ না হলেও হতে পারে পায়ের পাতায় ঘাম। তার মধ্যে একটি হল মেনোপজ। মহিলাদের ঋতুস্রাব বন্ধ হওয়ার বয়স এসে গেলে পায়ের তলায় ঘাম হতে পারে। যদি মহিলাদের মধ্যে ৪০ বছর বয়সের পরে এই ধরনের লক্ষণ দেখা যায়, তবে এটি মেনোপজের লক্ষণ হতে পারে।

পায়ের তলায় ঘাম হওয়ার অন্যতম কারণ হতে পারে ডায়াবিটিস রোগের লক্ষণ। শরীরে শর্করার মাত্রা বৃদ্ধি পেলে পায়ের পাতায় ঘাম হয়। কিছু খাওয়ার পর হঠাৎ পায়ের তলায় ঘাম হলে, তা ডায়াবিটিসের কারণে হতে পারে। এমন কিছু হলে চিকিৎসকের পরামর্শ নিন।

হার্টের রোগের কারণে প্রায়ই পায়ের তলায় ঘাম হয়। হার্টের গতি বৃদ্ধি, অস্বস্তির সঙ্গে পায়ে ঘাম হচ্ছে, ঘামের কারণে পায়ের তলা ঠাণ্ডা হয়ে যাচ্ছে—তাহলে তা হার্টের সমস্যার কারণেও হতে পারে। হার্ট অ্যাটাকের আগে অনেকের এমন লক্ষণ দেখা দেয়। বুকে ব্যথার সঙ্গে যদি ঘামও হয়, তাহলে সত্ত্বর চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর