ব্যুরো নিউজ, ২৮ সেপ্টেম্বর: কুমোরপাড়ায় ব্যাস্ততা | ভিলেন বৃষ্টি 

দুর্গা পুজো দোড়গোড়ায়। তবুও আকাশের মুখ ভার, বৃষ্টি ভিলেন। আর প্রকৃতির খাম খেয়ালিপানায় দেবী দুর্গার মূর্তি করতে কুমোরটুলির মৃৎ শিল্পীদের এখন কপালে চিন্তার ভাঁজ।

রাজভবনের রেসিডেন্সিয়াল এলাকায় পুলিশি নজরদারি কেন?

আর কিছুদিন পর বাঙালির শ্রেষ্ঠ উৎসব ‘দুর্গোৎসব’।  পুজা মন্ডপে সাজো সাজো রব, নানা পরিকল্পনা পুজো উদ্যোক্তাদের। তবে সবার থেকে বেশি ব্যাস্ত মৃৎ শিল্পীরা। বৃষ্টিতে প্রতিমা না শুকুনোয় বিদ্যুতের পাখা দিয়ে প্রতিমা শুকিয়ে নেবার কাজ চলছে। তবে মাঝে মধ্যে বাধ সেধেছে আকাশের গোমড়া মুখ। কুমোরপাড়ার মৃৎ শিল্পীরা এখন নাওয়া-খাওয়া ভুলে প্রতিমাকে অপরুপ সজ্জায় সাজিয়ে তুলতেই ব্যাস্ত।

তবে সারাবছরের এই এতো পরিশ্রম উৎসবের মরশুমে দুটো বাড়তি রোজগারের আশায়। দ্রব্য মূল্য বৃদ্ধির বাজারে মৃন্ময়ী মাকে কাদা-মাটি, খড়-সুতলি, বাশ-পেরেক, রঙ-তুলির টান দিতে গিয়ে হিমসিম খেতে হচ্ছে মৃৎ শিল্পীরা।

নদিয়ার রানাঘাটের এক প্রবীন মৃৎ শিল্পী প্রভাস পাল লাভের আশা দেখছেন। তার কথায় কারিগর দিয়ে সব কাজ হয় না। নিজে প্রতিমা তৈরীর কাজে যুক্ত হলে তবেই লাভ হবে। প্রভাস বাবুর বয়স এখন ৮৬ বছর, এবছর তিনি ২০টি দুর্গা প্রতিমা তৈরী করছেন। তবে কারিগর আছে ৩ জন। তাদের প্রতিদিন ২০০ থেকে ২৫০ টাকা মজুরী দিয়ে কাজ করাচ্ছেন। আর ফিনিসিংয়ের কাজ করছেন নিজের হাতে।

অন্য এক শিল্পী জানায়, বর্তমান প্রজন্মের যুবকেরা এই শিল্পের কাজে নতুন ভাবে আসতে চাইছে না। তাছাড়া কাদা-মাটির নোংড়া কাজ। এছাড়াও সরকার পুজো কমিটিগুলির বাজেটের জন্য অনুদান বাড়িয়ে দেওয়া হলেও প্রতিমার দাম কিন্তু নির্ধারন করে দেওয়া হয় না। অনেক পুজা কমিটিগুলি প্রতিমা কিনতে এসে দর কষাকষি করে দাম কমাতে চান। শিল্পীরা জানান নুন্যতম ১টি দুর্গা প্রতিমা ১২ থেকে ১৪ হাজার টাকার মধ্যে থাকে। সারাবছর যেমন তেমন ভাবে চললেও পুজো এলে সব খবর বাদ দিয়ে ২০টি দুর্গা প্রতিমা বিক্রি করে ১ লাখ টাকা লাভ করার আশা দেখছেন শিল্পীরা।

অন্যদিকে এক স্থানীয় বাসিন্দা প্রতিমা তৈরীর কাজ দেখতে এসে বলেন, মৃৎ শিল্পীদের শিল্প নৈপুন্নতার প্রকৃত মুল্য তারা পান না। এছাড়াও আগের তুলনায় পুজোর সংখ্যা বাড়লেও, ভাল মৃৎ শিল্পীদের অভাব রয়েছে। আবার অনেকে এই শিল্পকে পেশা হিসেবে না দেখে তারা পুজোর মরসুমে প্রতিমা গড়ার কাজ করেন। বছরের অন্য সময় গুলিতে তারা অন্য কাজে লিপ্ত থাকেন। তবে যতই সমস্যাই থাকুক না কেনও লাভের মুখ দেখছেন রানাঘাটের সড়কপাড়ার মৃৎ শিল্পী প্রভাস পাল ও তার সহজোদ্ধারা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর