কুড়মি

ব্যুরো নিউজ, ৩১ জানুয়ারি: কুড়মি ভোট বাক্সে টানতে বিশাল পলিটিক্স তৃণমূলের

রাজ্যে রাঢ় বঙ্গে কুড়মি ভোট টানতে লোকসভা নির্বাচনের আগে নয়া ছক কষতে শুরু করলো তৃণমূল কংগ্রেস। পুরনো মামলার অভিযোগে সোমবার গ্রেফতার করা হয়েছে দুই কুড়মি নেতাকে। অভিযোগ, এভাবেই জাল নথি ও ভুয়ো মামলা দিয়ে কুড়মি আন্দোলন দমাতে চাইছে আর কুড়মি নেতাদের গ্রেফতারের পরিকল্পনা করছে তৃণমূল কংগ্রেস। কিন্তু ভোটের আগে এমন উদ্যোগের কারণ কি? জানা গিয়েছে, নিজেদের জাতিসত্তার প্রশ্নে এবার ঐক্যবদ্ধ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে কুড়মি সমাজ। আর তাতেই টনক নড়েছে রাজ্য সরকারের। ১০ ই মার্চ পুরুলিয়ার টাঁইড়ে কুড়মালি উজ্জীবন মহাসমাবেশের ডাক দিয়েছেন আদিবাসী কুড়মি সমাজের নেতা অজিতপ্রসাদ মাহাতো। এর পর ৫ ই এপ্রিল ঝাড়গ্রামের গড়শালবনিতে ভারতের স্বাধীনতা আন্দোলনের সময়ে চুয়াড় বিদ্রোহের শহিদ রঘুনাথ মাহাতোর প্রয়ান দিবসে দৌওদিয়াকে খৌওসিয়া কমিটির সমাবেশ হবে ঝাড়গ্রামের গড়শালবনিতে। সেখানেই থামছে না তারা। অনুপ মাহাতোর নেতৃত্বে আদিবাসী নেগাচারী কুড়মি সমাজ কলকাতার রানি রাসমণি রোডে অবস্থান ও নবান্ন অভিজানের ডাক দিয়েছে ১৩ ই ফেব্রুয়ারি।

প্রয়াত অতীন ঘোষের মা

গত পঞ্চায়েত নির্বাচনে ঝাড়গ্রামের ৭৯ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ৬ টি তে জয়ী হয়ে বোর্ড গড়েছে কুড়মিরা। তবে সোমবার ঝাড়গ্রামের দুধকুণ্ডি থেকে কুড়মি সংগঠনের দুজন গ্রেফতারের পর ঐক্যবদ্ধভাবে কুড়মিরা ক্ষিপ্ত হয়ে সুর চড়িয়েছে রাজ্য সরকারের বিরুদ্ধে। পঞ্চায়েত দখল করে তারা হলুদ পতাকা নিয়ে ৪৯ নম্বর জাতীয় সড়কে মিছিল করে। আর তখনি তাদের সাথে তৃণমূলিদের ব্যাপক কথা কাটাকাটি ও মারামারি হয়। ভাঙচুর হয় টোল প্লাজা। ওই ঘটনায় বরাশুলি ও  ইন্দখাড়া গ্রামের যথাক্রমে মিহির মাহাতো ও ভীম মাহাতোকে সোমবার গ্রেফতার করা হয়। তাদের দুদিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছে ঝাড়গ্রাম আদালত।

জেলা তৃণমূলের সাধারন সম্পাদক অজিত মাহাতো অবশ্য কুড়মিদের উদ্দেশ্যে ভয় দেখানো ও প্রলোভনের অভিযোগ উড়িয়ে দিয়েছেন। পুলিশের বিরুদ্ধেও তাদের অভিযোগ, কুড়মিদের শায়েস্তা করতে প্রশাসনকে কাজে লাগাচ্ছে তৃণমূল। অপরদিকে পুলিশের দাবি, ভারতীয় দণ্ডবিধির ১৬০ ধারায় তাদের জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হলে অভিযুক্ত কুড়মিরা সহায়তা করেনি। আর তাই জাতীয় সড়ক অবরুদ্ধ করা, বিশৃঙ্খলা সৃষ্টি, সরকারি সম্পত্তি নষ্ট ও খুনের চেষ্টার অভিযোগ আনা হয়েছিলো কুড়মিদের বিরুদ্ধে। রাজ্যে তৃণমূল কংগ্রেসের বিরোধীদের জব্দ করার ওই চেনা ছক তারা ধরে ফেলেছেন বলে কুড়মি নেতৃত্বের দাবি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর