ইভিএম নিউজ ব্যুরো, ১৫ মেঃ (Latest News) জনজাতি তালিকায় অন্তর্ভুক্ত দাবিতে বেশ কয়েকদিন ধরে কিড়মিদের আন্দোলনে বনধ থেকে শুরু করে অবরোধ দেখেছে রাজ্যবাসী। এবার কুড়মিদের বিক্ষোভের মুখে পড়লেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। এমন কি জঙ্গলমহলে নিষিদ্ধ করার হুমকিও দিয়েছেন কুড়মি আন্দোলনকারীরা।

ঝাড়গ্রাম জেলার শিলদাতে দলীয় কর্মসূচি সেরে, লালগড়ের দলীয় কর্মসূচিতে যাওয়ার পথে বামাল এলাকায় পথ আটকে কুড়মিরা ঘাঘর ঘেরাও করল বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ কে।

এদিন তারা রাস্তার উপর দাড়িয়ে বিজেপি নেতার পথ আটকে নিজেদের দাবির স্লোগান দিতে থাকেন বিক্ষোভ আকারে। বিক্ষোভকারীদের দাবি কুড়মিদের এসটি তালিকাভুক্তির জন্য  বিরোধী দলের নেতা ও একজন সাংসদ রূপে কি করেছেন? তার প্রতিক্রিয়া দিতে হবে।

বামাল এলাকায় বিক্ষোভের মুখে পরে গাড়ি থেকে নামেন দিলীপ ঘোষ। যদিও বিজেপি নেতা বিক্ষোভকারীদের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলার পর জানান যে, “তমাদের প্রতিবাদের আমাদের সহমর্মিতা আছে। আমি তোমাদের লোকেদের চাল-ডাল খাইয়েছি। আমার সংসদ এলাকায় খেমাগুলিতে খাওয়া দাওয়ার ব্যাবস্তাও করেছি। কংগ্রেস এতদিন ক্ষমতায় থেকে কিড়মিদের জন্য কিছুই করেননি। এটা আইনি বিষয় রয়েছে তবে আন্দোলন করার অধিকার সবারই রয়েছে”।

দিলীপের এই দাবিতেই ক্ষুব্ধ কুড়মি আন্দোলনকারীরা। ঘাঘর ঘেরা কেন্দ্রীয় কমিটির নেতা কৌশিক মাহাতো বলেন,”উনি মিথ্যা বলেছেন। আমরা চ্যালেঞ্জ করছি প্রমাণ দিক কাকে চাল ও ডাল দিয়েছেন। আমরা কোনও রাজনৈতিক দলের দয়া বা ভিক্ষা নিইনি।” মিনিট পনেরো দিলীপকে ঘেরাও করেন কুড়মিরা। চাল-ডাল দেওয়ার দিলীপের দাবি ঘিরে তীব্র প্রতিক্রিয়া দিয়েছেন কুড়মি আন্দোলনের নেতৃত্ব। কুড়মিদের কেন্দ্রীয় কমিটির সদস্য সুমন মাহাতো বলেন, ‘২৪ ঘণ্টার মধ্যে বিজেপি সাংসদকে জানাতে হবে তিনি কাদের সহযোগিতা করেছেন। তিনি যদি না জানাতে পারেন তবে তাঁকে ঘাঘর ঘেরা করা হবে এবং জঙ্গলমহলে তাঁকে নিষিদ্ধ করা হবে।’ (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর