ইভিএম নিউজ ব্যুরো, ১৬ ফ্রেব্রুয়ারিঃ শারীরিক সম্পর্ককে সুরক্ষিত রাখতে এবং সঙ্গীর গর্ভধারণ রোধ করতে এতদিন পুরুষদের ভরসা ছিল কন্ডোম। কিন্তু ওয়েইল কর্নেল মেডিসিনের রিসার্চ টিমের সদস্য ডঃ জোচেন বাক ও ডঃ লনি লেভিন দাবী করেছেন, বাজারে তাঁরা আনতে চলেছেন পুরুষদের গর্ভনিরোধক পিল।

গবেষকরা জানিয়েছেন, এই পিল পুরুষ স্বাস্থ্যের কোন রকম ক্ষতি না করেই নারীদের গর্ভধারণ রোধ করতে পারবে। তাঁরা জানিয়েছেন ইতিমধ্যেই গবেষণার বিভিন্ন পর্যায়ের পরীক্ষানিরীক্ষা সম্পন্ন হয়েছে।রিপোর্টের চূড়ান্ত ফলাফল এলেই পুরুষদের জন্যে এই সুখবর আসতে চলেছে, বিশেষ করে যারা কন্ডোম ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন না।

গবেষণা কেন্দ্রে ওষুধটি একটি ইঁদুরের ওপর প্রয়োগ করা হয়েছে। পরীক্ষার ফলাফলে দেখা গেছে ২ থেকে ৩ ঘণ্টা পুরুষ শুক্রাণুকে নিষ্ক্রিয় রাখতে সক্ষম হবে এই পিল।উক্ত সময়ের পর আবার পুরুষ শুক্রাণু সক্রিয় অবস্থায় ফিরে আসবে।পিলটি গ্রহণের ৩০ থেকে ৬০ মিনিট পর তা পুরুষ শরীরে কার্যকর হবে।

চূড়ান্ত ছাড়পত্র পেলেই, এই পিল এক যুগান্তকারী আবিষ্কারের তকমা পাওয়ার পাশাপাশি শারীরিক সম্পর্কে মসৃণ করবার লক্ষে বিকল্প ব্যবস্থা হিসেবে নজির গড়তে সক্ষম হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর