এলপিজি

রাজীব ঘোষ, ১৬ সেপ্টেম্বর: এবার এলপিজি কানেকশন সম্পূর্ণ বিনামূল্যে | ঘোষণা মোদী সরকারের

মোদীর নতুন প্রকল্প

কিছুটা হলেও দাম কমেছে রান্নার গ্যাসের। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার এলপিজি গ্যাসে ২০০ টাকা করে ছাড় দিয়েছে। যার ফলে দেশজুড়ে মধ্যবিত্তরা কিছুটা হলেও স্বস্তি পাচ্ছেন। আর উজ্জ্বলা যোজনার গ্রাহকরা (Ujjwala Yojana) ৪০০ টাকার ছাড় পেতে চলেছেন। এতদিন ধরে তারা ২০০ টাকা করে ছাড় পাচ্ছিলেন। দেশের সাধারণ মানুষকে এখন ১৪ কেজি রান্নার গ্যাস কিনতে হবে ৯২৯ টাকায়। যা আগে দাম ছিল ১১২৯ টাকা। ফলে তা কিছুটা হলেও স্বস্তি।

গ্যাসের দাম কমালো মোদী সরকার, সুর চড়ালেন ফিরহাদ

এর সঙ্গে আরও একটি নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। উজ্জ্বলা যোজনার অধীনে দেশজুড়ে ৭৫ লাখ এলপিজি সংযোগ সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে। যার ফলে আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর সাধারণ মানুষ উপকৃত হতে পারেন।
এই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, মন্ত্রিসভার বৈঠকেই উজ্জ্বলা প্রকল্পের অধীনে বিনামূল্যে নতুন সংযোগ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের আওতায় দেশজুড়ে আরও ৭৫ লক্ষ এলপিজি সংযোগ দেওয়া হবে। আগামী ৩ বছরের মধ্যে মহিলারা উজ্জ্বলা প্রকল্পের অধীনে এই এলপিজি সংযোগ পাবেন সম্পূর্ণ বিনামূল্যে (Free LPG Connection in Ujjwala Yojana)।

‘মোদী হ্যাঁ তো মুমকিন হ্যাঁ’

মোদী সরকার ২০২৬ সালের মধ্যে উজ্জ্বলা প্রকল্পের অধীনে দরিদ্র পরিবারগুলিকে এই ৭৫ লক্ষ বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য কেন্দ্রীয় সরকারের খরচ হবে ১৬৫০ কোটি টাকা। এর ফলে দেশের সাধারণ মানুষেরা যথেষ্ট উপকৃত হতে পারেন বলে মনে করা হচ্ছে। যদিও এই মুহূর্তে গ্যাসের দাম একেবারেই চড়চড়িয়ে বাড়ছে। তার মধ্যে কিছুটা হলেও স্বস্তি সামান্য দাম কমার কারণে। কিন্তু ভবিষ্যতে এই একই পরিস্থিতি থাকবে কিনা সেটিও দেখার বিষয়। আর BPL কার্ডধারী মানুষেরা উজ্জ্বলা যোজনা স্কিমের আওতায় পড়েন। তাই তারা এই কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের ফলে যথেষ্ট উপকৃত হতে পারেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর