ব্যুরো নিউজ, ২৭ নভেম্বর: উত্তরকাশীতে উদ্ধারকাজে ফের বিপর্যয়! বৃষ্টি-তুষারপাতের ভ্রূকুটি!

১৫ দিন কেটে গেলেও এখনও উদ্ধার করা সম্ভব হয়নি উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া ৪১ শ্রমিককে। কখনও ধস, কখনও আবার বাধ সাধে মেশিনের যান্ত্রিক ত্রুটি। এর জেরে বারবার থমকে গিয়েছে উদ্ধারকাজ। এবার উদ্ধারকাজে বাধা হয়ে দাড়াচ্ছে প্রকৃতিক বিপর্যয়।

‘এক গালে চড় মারলে, আরেক গালে কামড়ে দিন’, নিদান বিধায়কের

রবিবার সকাল থেকে উত্তরকাশীর সুড়ঙ্গে শুরু হয়েছে উল্লম্ব ড্রিলিং। আপাতত ২০০ মিটার চওড়া অঞ্চলে ৯০ মিটার গভীর খননের পরিকল্পনা। এই অংশ খননের পর পাহাড়ের পাথরের প্রকৃতি ও ঘনত্ব বোঝা যাবে। তার উপর ভিত্তি করেই পরবর্তী খনন কাজ নির্ধারণ করা সম্ভব হবে।

একদিকে ভার্টিকাল ড্রিলিং, অন্যদিকে ম্যানুয়াল ড্রিলিং। উত্তরকাশীর সুড়ঙ্গে অগার মেশিন দিয়ে বাইরে থেকে ধ্বংসস্তূপ সম্পূর্ণ খনন না করতে পারায়, এবার ম্যানুয়াল ড্রিলিং। অর্থাৎ শ্রমিকদের দিয়ে মাটি খননের পরিকল্পনা।

এদিকে ভার্টিকালি, ম্যানুয়ালি দুই রকম ভাবেই চলছে উদ্ধার কাজ। কিন্তু এর মাঝেও আসতে চলেছে নয়া বিপত্তি! সেই বিপত্তিরই ইঙ্গিত দিল মৌসম ভবন। উত্তরাখণ্ডে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে ব্য়হত হতে পারে উদ্ধারকাজ।

উত্তরকাশীতে বৃষ্টির ভ্রূকুটি। সেই সঙ্গে রয়েছে বরফ পড়ার সম্ভাবনাও। বৃষ্টি ও তুষারপাতের ফলে ব্য়াহত হবে উদ্ধারকাজ। একইসঙ্গে ধস নামারও প্রবল সম্ভাবনা রয়েছে। যে অংশের মাটি খনন করা হচ্ছে, তা বৃষ্টির জলে ধুয়ে ধস নামতে পারে আশঙ্কা। তুষারপাতে রাস্তা বন্ধ হয়ে যেতে পরে। তাই উদ্ধারকাজে ফের বিলম্ব হওয়ার আশঙ্কা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর