ইভিএম নিউজ ব্যুরো, ১৭ জুলাইঃ (Latest News) গত ১৪ জুলাই সফল হয়েছে চন্দ্রযান-৩-এর উৎক্ষেপণ। আশা করা হচ্ছে ২৩ অগাস্ট সফলভাবে ছোঁবে চন্দ্রপৃষ্ঠ। আর তার কিছুকাল পরেই মহাকাশে মানুষ পাঠাবে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO)। মহাকাশচারী সহ ভারতের মহাকাশযান ‘গগনযান’ পাড়ি দেবে মহাকাশে। আর সেই মিশনের প্রস্তুতি শুরু হবে অগাস্টের শেষ সপ্তাহে। এ কথা জানিয়েছেন ইসরোর প্রধান এস. সোমনাথ

সূত্রের খবর, মানুষকে ঠিকঠাক বহন করতে ‘গগনযান’ কতটা সক্ষম তা জানতে প্রথমে একাধিক পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। পাশাপাশি ৩ জন মহাকাশচারীকে ভূপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার উঁচুতে পৃথিবীর নিম্ন কক্ষপথে পাঠানো হবে। তিন থেকে চারদিনের হবে সেই মিশন। তাই আশা করা হচ্ছে ২০২৪ সালেই হবে ‘গগনযান’ মিশন। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উড়বে এই মহাকাশযান।

চন্দ্রযান-৩-কে সফলভাবে ভারতের সবথেকে ভারী রকেট লঞ্চ ভেহিকেল মার্ক-৩ (LVM-3)-র সাহায্যে উৎক্ষেপণ করা হয়েছে। গগনযানের জন্যও এই রকেটের পরিবর্তিত সংস্করণ ব্যবহার করা হবে।ভারতের কাছে এলভিএম-৩ রকেটের চেয়ে ভারী ও নির্ভরযোগ্য রকেট আর নেই বলে মনে করা হচ্ছে।

ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে (পিআরএল) একটি ইভেন্টের ফাঁকে ইসরোর প্রধান এস . সোমনাথ বলেন, শ্রীহরিকোটায় পরীক্ষার যানটি প্রস্তুত এবং ক্রু মডিউল এবং ক্রু এস্কেপ সিস্টেম জুড়ে দেওয়ার কাজও শুরু হয়েছে।
চন্দ্রযান-৩-কে সফলভাবে ভারতের সবথেকে ভারী রকেট লঞ্চ ভেহিকেল মার্ক-৩ (LVM-3) রকেটের সাহায্যে উৎক্ষেপণ করা হয়েছে। গগনযানের জন্যও এই রকেটের পরিবর্তিত সংস্করণ ব্যবহার করা হবে। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর