ইভিএম নিউজ ব্যুরো, ১৮ মার্চঃ  ‘বাংলার জন্য বাঙালির সাথে’ শীর্ষক এক আন্তর্জাতিক আলোচনা চক্র অনুষ্ঠিত হলো গত ১৬ই মার্চ  দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটে। এই আলোচনা চক্রের আয়োজন করেছিল ‘উত্তরের রবিবার’ নামের একটি সাংস্কৃতিক সংগঠন।  দুই বাংলার বাঙালির সম্মিলিত উপস্থিতিতে বিকেল চারটা থেকে রাত ন’টা পর্যন্ত চলে এই আলোচনা সভা। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন বিশিষ্ট  সংগীত শিল্পী বিভাস রায়।

বাংলাভাষা, বাঙালির চেতনা, দ্বিখন্ডিত বাঙালির বর্তমান পরিস্থিতিসহ নানা দিক নিয়ে আলোচনা হয়। আলোচনায় উঠে আসে বাংলাভাষার সংকটের নানাদিক। উঠে আসে একুশে ফেব্রুয়ারির কথা, শিলচরের ভাষা আন্দোলন- এর কথা সহ ভাষা আন্দোলনের ইতিহাস। এই আলোচনার পাশাপাশি বাংলা ভাষার  নানান সম্ভাবনার কথাও শোনা গেল বিশিষ্টজনদের মুখ থেকে।

আলোচনা চক্রে সভাপতিত্ব করেন অধ্যাপক ও ইতিহাস গবেষক বঙ্গরত্ন হিমাংশু কুমার সরকার। ছিলেন বিশিষ্ট সমাজসেবী ও  শিক্ষকরাও।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের কয়েকজন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব-কবি ও গবেষক অগাস্টিন ক্রুজ, কবি ও প্রাবন্ধিক শোয়েব শাহরিয়ার এবং এল্ড্রিক বিশ্বাস।  আলোচনা চক্রের ফাঁকে ফাঁকে  আবৃত্তি  ও সংগীত পরিবেশন করা হয়।

এদিনের এই বিশেষ আলোচনা চক্রে বাংলাদেশ থেকে আসা বিশিষ্ট অতিথিদের হাতে ‘উত্তরের রবিবার’ সংগঠনের পক্ষ থেকে বিশ্বনাথ লাহা, বর্ণালী স্মৃতি সম্মাননা স্মারক তুলে দেন । এছাড়াও এই আলোচনা চক্রে উপস্থিত অন্যান্যদের  উত্তরীয়, পুষ্পস্তবক এবং স্মারক দিয়ে সম্মানিত করা হয়। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন  পরম্পরা প্রকাশনীর কর্ণধার গৌতম দাস। শেষে ছিল নৈশ আহারের আয়োজনও।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর