বছর

ব্যুরো নিউজ, ২৫ ডিসেম্বর: ৫৮ বছর বয়সে টেট দিলেন ওমপ্রকাশ

পার্শ্ব শিক্ষকদের টেটে বসার ক্ষেত্রে বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই। তবে চোখে আছে একরাশ স্বপ্ন। আর এই স্বপ্ন নিয়েই এইবার রাজ্যের টেট পরীক্ষায় বসলেন বছর ৫৮- এর ওমপ্রকাশ। টাকি বয়েজ় স্কুলের সামনে অজস্র পরীক্ষার্থীদের মধ্যে তিনি যেন একটু বেমানান। তাঁর মাথায় টাক পরে গিয়েছে। গাল ভর্তি কাঁচা পাকা দাঁড়িতে। পরীক্ষাকেন্দ্রে ঢুকতে তাঁর একটু দেরি হয়ে গিয়েছিলো তাই তাঁকে  হন্তদন্ত ভাবে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেখা গিয়েছিলো। তাঁকে দেখে স্বভাবতই সবার মনেই একটা প্রশ্ন ছিল। তিনি কি পরীক্ষাকেন্দ্রের পরিদর্শক? তবে উত্তর ছিল- না। ট্যাংরার একটি প্রাথমিক স্কুলের পার্শ্ব শিক্ষক ওমপ্রকাশ মিশ্র ছিলেন গতকালের টেট পরীক্ষার একজন পরীক্ষার্থী। তাঁর বয়স ৫৮। গত ২ বছর হলো তিনি অবসর নিয়েছেন। তবু তিনি স্বপ্ন দেখেন, যে টেট পরীক্ষায় পাশ করে প্রাথমিক স্কুলে স্থায়ী শিক্ষক হয়ে তিনি একটি নির্দিষ্ট বেতন কাঠামোতে শিক্ষকতা করবেন।

ওমপ্রকাশ বলেন, “শিক্ষকতার ফাঁকে, পারিবারিক কাজের মধ্যেও রোজ পড়তে বসেছি। প্রস্তুতিও ভাল হয়েছে। ২০১৪-এ টেটে বসেছিলাম। পাশ করিনি। আশাও ছাড়িনি”। বাড়িতে ওমপ্রকাশের  স্ত্রী ও দুই ছেলে রয়েছে। তাঁর বাড়ি তপসিয়ায়। তপসিয়ার সেই বাড়িতে বসে তিনি আত্মবিশ্বাসের সাথে বলেন, “প্রশ্ন একটু কঠিন ছিল। তবে পরীক্ষা ভালই দিয়েছি। আশা করছি পাশ করব”।

রাজ্যজুড়ে ৭৭৩টি পরীক্ষাকেন্দ্রে প্রাথমিক টেট

তাঁকে যখন প্রশ্ন করা হয়, তিনি তখন খুব আত্মবিশ্বাসের সাথেই সমস্ত প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। তাঁকে যখন পাশ করলেও কি আশা করেন, এই নিয়োগ জট কেটে দু’বছরের মধ্যে স্থায়ী চাকরি পাবেন? ২০১৪, ২০১৭, ২০২২-এর হাজার হাজার পরীক্ষার্থী টেট পাশ করে বসে আছেন এই প্রশ্ন করা হয় তখন তিনি নিজে বলেন, “টেটের বর্তমান পরিস্থিতির পুরোটাই অবগত। মামলাও চলছে। শিক্ষামন্ত্রী বলছেন গভীর এই জট খোলার চেষ্টা চলছে। আমিও আশা ছাড়ছি না। এই জট খুলে তাড়াতাড়ি যাক। এক বছরও যদি নির্দিষ্ট বেতন কাঠামোতে চাকরি করতে পারি তা হলে আমার পরিবার আর্থিক ভাবে লাভবান হবে। অবসরকালীন কিছু সুবিধা তো পাব”। ১৯ বছর পার্শ্ব শিক্ষকের কাজ করেছেন ওমপ্রকাশ। তাঁর প্রশ্ন একটাই, “পার্শ্ব শিক্ষকদের বেতন কাঠামো কেন তৈরি হল না? অনেক আন্দোলন হয়েছে। কিছুই হয়নি। পার্শ্ব শিক্ষকেরাও তো বঞ্চনার শিকার”। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর