স্ত্রীর

ব্যুরো নিউজ, ২৯ ডিসেম্বর: স্বামীর বহুবিবাহে সমান হবে সব স্ত্রীর অধিকার, নাহলে কঠোর শাস্তির ব্যবস্থা: হাইকোর্ট

ইসলামিক আইন অনুযায়ী স্বামীর বহুবিবাহ স্বীকৃত। তবে স্বামী যাতে তাঁর সকল স্ত্রীকে সমান মান্যতা দেন সেইদিকেও নজর রাখা হয়েছে ইসলামিক আইনে। আর সেটা যদি না হয় তবে সেটা নিষ্ঠুরতা বলে গন্য করা হবে। মাদ্রাজ হাইকোর্ট সম্প্রতি এই পর্যবেক্ষণের কথা জানিয়েছে।

বিচারপতি আরএমটি টিকা রামন ও পিবি বালাজির বেঞ্চ পারিবারিক আদালতের একটি রায়কে বহাল রাখে। উল্লেখ্য, মাদ্রাজ হাইকোর্টের একটি কেস অনুযায়ী, এক স্বামী ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে অভিযোগ ছিল যে ওই স্বামী ও তাঁর পরিবারের লোকেরা তার প্রথম স্ত্রীকে নানাভাবে হেনস্থা ও অত্যাচার করতেন। এরপর তিনি দ্বিতীয় বিয়ে করেন। দ্বিতীয় বিয়ে করার পর ওই স্বামী তাঁর দ্বিতীয় স্ত্রীর সাথে থাকতেন। প্রথম স্ত্রীর প্রতি সেই স্বামীর কোন কর্তব্যবোধ ছিল না। এই মর্মেই প্রথম স্ত্রী মাদ্রাজ হাইকোর্টে একটি কেস দায়ের করে। বিচারপতিরা তাঁদের রায়ে জানিয়েছেন, ইসলামিক আইনে ওই ব্যক্তি( স্বামী) তার প্রথম স্ত্রী ও দ্বিতীয় স্ত্রীকে একই চোখে দেখছেন না। ইসলামিক আইনে ওই ব্যক্তি বহু বিবাহ করতে পারেন। কিন্তু তাঁকে সমস্ত স্ত্রীকে সমান চোখে দেখতে হবে।

বহুমূল্যের সাপের বিষ-সহ গ্রেফতার চার

এদিকে প্রথম স্ত্রী জানিয়েছিলেন, তার স্বামী, তার শাশুড়ি ও ননদ তাকে হেনস্থা করতেন। তিনি গর্ভবতী থাকার সময় তার স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন তার উপর অত্যাচার করত। গর্ভবতী অবস্থায় কেন ঠিকঠাক করে শাড়ি পরছি না সেকারণে তার উপর অত্যাচার করা হত। একবার বাচ্চা নষ্ট হয়ে যাওয়ার পরে তার ননদ তাকে নানাভাবে কথা শোনাতেন। স্ত্রীর দাবি, স্বামী তাকে অন্য়ান্য আত্মীয়দের সঙ্গে তুলনা করত। তার তৈরি খাবার খেত না। একটা সময় অত্যাচারের মাত্রা এতটাই বেড়়ে যায় যে স্ত্রী তার শ্বশুরবাড়ি ছেড়ে চলে যান। এরপরই স্বামী দাবি করেন, না ফিরলে দ্বিতীয় বিয়ে করব এমনটাই দাবি করেন প্রথম স্ত্রী। এরপর দ্বিতীয় বিয়ে করেন ওই ব্যক্তি।

তবে স্বামী এই সব অভিযোগ মানতে চাননি। এদিকে আদালতের পর্যবেক্ষণ ওই স্বামী মহিলাকে স্ত্রীর অধিকার দেননি। এর জেরে তিনি তার বাবার বাড়িতে ফিরে যান। আদালতের পর্যবেক্ষণ ওই ব্যক্তি দুই স্ত্রীকে সমানভাবে দেখেন না। এরপর স্বামীর আবেদন নাকচ করে দেয় আদালত। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর