সিকিউরিটি

ব্যুরো নিউজ, ৩০ জানুয়ারি: সাইবার সিকিউরিটি খাতে বিপুল বরাদ্দের সম্ভাবনা? আশাবাদী IT কোম্পানি

দুয়ারে কড়া নাড়ছে ২০২৪ এর লোকসভা ভোট। তার আগে চলতি বছরের ১ ফেব্রুয়ারি সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। লোকসভা ভোটের আগে এটাই নরেন্দ্র মোদী সরকারের শেষ বাজেট। ফলে এই বাজেটকে কেন্দ্র করে প্রত্যাশার পারদ যথেষ্ট উচ্চ। তথ্য প্রযুক্তির গোপনীয়তার স্বার্থে সাইবার সিকিউরিটির খাতে বিপুল বরাদ্দ করবে কেন্দ্র? সেইদিকেই আশাবাদী হয়ে তাকিয়ে আছে IT সেক্টরগুলি।

বাজেটে স্বাস্থ্য বিষয়ক স্কিমে কী বড়সড় ঘোষণা করতে চলেছে মোদী সরকার?

বিশেষজ্ঞ মহলের দাবি, আসন্ন বাজেটে ডিজিটাল পরিকাঠামোর গোপনীয়তাকে বজায় রাখতে একটা বড় অংকের টাকা সেই খাতে খরচ করতে পারে মোদী সরকার। শুধু তাই নয়। এর পাশাপাশি, গবেষণা ও উন্নয়ন খাতে, স্কিলড ডেভলপমেন্ট, ও স্টার্ট-আপে ভালো পরিমাণে টাকা খরচ করার সম্ভাবনা রয়েছে। এবারের বাজেটে প্রযুক্তি খাতে বরাদ্দ অর্থও সকলকে চমকে দিতে পারে। কারণ, মেক ইন ইন্ডিয়ার উপর কেন্দ্রীয় সরকার খুব জোর দিচ্ছে। সেই কারণে, বহুজাতিক সংস্থাগুলির সুবিধার্থে নির্মলা সীতারমণ একাধিক বড় ঘোষণা করতে পারেন বলে মনে করছেন তারা।

বাজেট পেশ হওয়ার আগে এই বিষয় নিয়ে এমবি সফটওয়্যার প্রাইভেট লিমিটেডের ম্য়ানেজিং ডিরেক্টর সুধীর কোঠারি মনে করছেন, যে- ‘গত কয়েক বছরে যেহেতু ভারতের তথ্য প্রযুক্তি ও সফটওয়্যার কোম্পানিগুলি খুব ভালো লাভ করেছে, তাই এই সেক্টরের উন্নতির কথা মাথায় রেখে বাজেটে ব্যয় বরাদ্দের পরিমাণ বাড়বে বলেই তিনি আশাবাদী’। সূত্র মারফত জানা গিয়েছে, দেশে যে স্টার্ট-আপের ইকো সিস্টেম গড়ে উঠেছে তাকে আরও বাড়াতে চাইছে মোদী সরকার। সেই লক্ষ্যে ডিজিটাল পরিকাঠামো ও স্কিল ডেভলপমেন্ট নিয়ে বাজেটে বড় ঘোষণা করতে পারেন নির্মলা সীতারমণ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর