সংসদে

ব্যুরো নিউজ, ২১ ডিসেম্বর: সংসদে আটোসাটো নিরাপত্তার সিদ্ধান্ত কেন্দ্রের | পুলিশের বদলে সিআইএসএফ

সংসদে বহিরাগতদের প্রবেশের পর থেকেই বারবার সংসদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠতে থাকে। এরপরই সংসদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্র। সংসদ ভবন চত্বরের নিরাপত্তার দায়িত্ব থেকে সরতে চলেছে দিল্লি পুলিশ। তার বদলে সংসদ ভবন চত্বরের নিরাপত্তার দায়িত্ব পেতে চলেছে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স বা সিআইএসএফ।

বেআইনি নিয়োগে পর্ষদকে ‘ভর্ৎসনা’ | CID-র ভূমিকাতেও অসন্তুষ্ট বিচারপতি

এদিন এক সংবাদ মাধ্যমের প্রকাশিত প্রতিবাদন অনুযায়ী জানা গিয়েছে, বুধবার সংসদের নিরাপত্তার  বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন ও পুরনো দুই সংসদ ভবন চত্বরেই ব্যাপক নিরাপত্তা দেওয়া হবে। রীতিমতো নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হবে। প্রবেশের সময় পরীক্ষা করা হবে। এই নয়া ব্যবস্থায় জুতো, ভারী জ্যাকেট, বেল্ট ইত্যাদি একটি ট্রেতে রেখে স্ক্যানারের মধ্য দিয়ে স্ক্যান করার ব্যবস্থা করা হবে। বিমানবন্দরের মতো ব্যবস্থা থাকবে সংসদে প্রবেশের ক্ষেত্রে। সংসদের সামগ্রিক নিরাপত্তার ভার নেবে সিআইএসএফ।

সিআইএসএফ সংসদ চত্বরে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করবে। হ্যান্ড-হেল্ড ডিটেক্টরের মাধ্যমে সংসদে প্রবেশকরা প্রত্যেক ব্যক্তির দেহ পরীক্ষা করা হবে। তাদের সঙ্গে থাকা জিনিসপত্র মেশিনের মাধ্যমে স্ক্যান করে পরীক্ষা করা হবে। গত ১৩ ডিসেম্বর, লোকসভায় অনুপ্রবেশকারী যুবকের জুতোর মধ্যে লুকোনো ছিল ধোঁয়ার ক্যানিস্টার। তাই এই নয়া ব্যবস্থায় জুতো, ভারী জ্যাকেট, বেল্ট ইত্যাদি ট্রেতে রেখে স্ক্যানারে স্ক্যান করা হবে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর