সংসদের

ব্যুরো নিউজ, ৩০ জানুয়ারি: সংসদের বিরোধীদের সাসপেনশন প্রত্যাহারের আর্জি সরকারের

আসন্ন লোকসভা ভোটের আগে সংসদের বাজেট অধিবেশনে সকল বিরোধী সাংসদদের যোগ দেওয়ার জন্য উদ্যোগ নিলো মোদী সরকার। এ পর্যন্ত বিরোধীদের ১৪৬ জন সাংসদ নজিরবিহীন ভাবে সাসপেনশনের কব্জায় পড়ে আছে। আগামী ৩১ শে জানুয়ারি রাষ্ট্রপতির ভাষণ দিয়ে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। অন্তর্বর্তীকালীন এই বাজেট পেশ ও আলোচনা হবে ১ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিভিন্ন সরকারী প্রকল্পে কী বরাদ্দ বাড়াবে মোদী? বাজেটের দিকে তাকিয়ে কৃষক থেকে মধ্যবিত্ত

যেভাবে বিরোধী সাংসদদের শিল্পপতি আদানি বিরোধী বক্তব্য ও অন্যান্য কারনে সাসপেন্ড করা হয়েছিলো তাতে বেজায় ক্ষুব্ধ বিরোধীরা। তাদের অনেকেরই মত ছিল বাজেট অধিবেশনে যোগ না দেওয়ার। অন্তর্বর্তীকালীন বাজেটে সাসপেন্ড হওয়া বিরোধী সাংসদদের সাসপেনশন প্রত্যাহারের জন্য ইতিমধ্যেই লোকসভার স্পিকার ওম বিড়লা ও রাজ্য সভার চেয়ারম্যান জগদীপ ধনখড়েরর কাছে আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশি। তিনি অনুরোধ জানিয়েছেন, বাজেট অধিবেশন যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তার জন্য সমস্ত বিরোধী সাংসদদের অধিবেশনে থাকা অত্যাবশ্যক। তবে, তাঁর প্রত্যাশা, সরকারের ওই আবেদন গৃহীত হবে ও বিষয়টি নিয়ে নরম মনোভাব দেখাবেন ওম বিড়লা ও জগদীপ ধনখড়।

কেন্দ্রীয় সরকার চাইছেন না এমন কোন নিদর্শন হয়ে থাক যেখানে সাসপেন্ড হওয়া বিরোধী সাংসদরা বাজেটে যোগ দিতে পারলেন না ও সেই সূত্রে বিরোধী দল ও বাজেট অধিবেশন বয়কট করলো। সরকারের এই নরম মনোভাব নিয়ে বিরোধী দলনেতা থেকে বিরোধী কোন দলই মন্তব্য করতে চাননি। তবে সরকার পক্ষ চায় বাজেট পেশ হোক শান্তিপূর্ণ ভাবে ও বিরোধীদের সাংসদেরা সুষ্ঠু বিতর্কে অংশ নিক। সরকার পক্ষ প্রাক অনুমান করেছিলেন, হয়তো ১ ফেব্রুয়ারি বাজেট পেশের দিন থেকেই সংসদে অসহযোগিতার রাস্তা ধরতে পারে বিরোধী দল। সেই ক্ষতে প্রলেপ দিতেই প্রহ্লাদ জোশির মাধ্যমে এমন উদ্যোগ নিয়েছে সরকার বলে মনে করছেন রাজনৈতিক মহল। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর