শিক্ষক

ব্যুরো নিউজ, ১ ফেব্রুয়ারি: শিক্ষক নিয়োগে ফের বাধা! দায়ের নয়া মামলা

সুপ্রিম কোর্টের নির্দেশ মতো ২০২২ সালের ৩১ জানুয়ারি নিয়োগের প্রক্রিয়া শুরু করে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ। মোট শূন্যপদ ছিল ১১ হাজার ৭৫৮টি, তার মধ্যে ৯ হাজার ৫৩৩ পদে শিক্ষক নিয়োগের জন্য প্রার্থীদের প্যানেল প্রকাশ করা হয়। আর সেই প্যানেল নিয়েই নয়া মামলা।

দঃ বঙ্গের কিছু জেলায় আংশিক মেঘলা আকাশের সাথে রয়েছে বৃষ্টির সম্ভাবনা 

প্রাথমিকের ২০২২ সালে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ তুলে নেয় সুপ্রিম কোর্ট। বলা হয়, ১১ হাজার ৭৫৮ শূন্যপদে নিয়োগ করা যাবে। সেই মতোই রাজ্য ৯ হাজার ৫৩৩ পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়। এমনকি সুপ্রিম কোর্ট  এবিষয়ে স্পষ্ট  জানিয়ে দিয়েছিল যে, বিএড ডিগ্রি না থাকলেও DLED প্রশিক্ষণপ্রাপ্তদের নিয়োগ করা যাবে। কিন্তু মামলাকারীদের বক্তব্য, ডিএলএড ডিগ্রি থাকলেও তাঁদের নাম নেই তালিকায়। সেই বিষয়ে প্রশ্ন তুলেই মামলা করেন তাঁরা।

সুমন্ত কোলে-সহ ১০ জন প্রার্থী প্রাইমারি বোর্ডের প্রকাশ করা ২০২২ এর প্যানেল সংক্রান্ত নোটিফিকেশনকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেন। ওই ১০ জন আবেদন জানালে, মামলার অনুমতি দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা।

সুপ্রিমকোর্টের নির্দেশ ছিল, বিএড ডিগ্রি নিয়োগের ক্ষেত্রে গ্রহণযোগ্য না হলেও, ডিএলএড ডিগ্রি থাকলে চাকরিপ্রার্থীদের নিয়োগ করা যাবে। কিন্তু মামলাকারীদের বিএড এবং ডিএলএড দুই ডিগ্রিই রয়েছে। তবে বিএড গ্রহণযোগ্য না হলেও ডিএলএড ডিগ্রিকে গুরুত্ব দিয়ে কেন তাঁদের প্যানেলে যুক্ত করা হল না? সেই প্রশ্নই তুলেছেন মামলাকারীরা। এই মামলার শুনানি শুনানি শুক্রবার। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর