লোকসভা

ব্যুরো নিউজ, ১০ জানুয়ারি: লোকসভায় বিহারে ৩০ টি আসনে বিজেপির লড়ার সম্ভাবনা | বাকি আসন NDA র জন্য

আসন্ন সাধারণ নির্বাচনের জন্য NDA- এর আসন ভাগাভাগি এখনো চূড়ান্ত হয়নি। তবে জানা গিয়েছে, বিহারে বিজেপি সম্ভবত ৩০টির মতো আসন নিজের কাছে রাখতে পারে। বিজেপি জানিয়েছে, দলটি রাজ্যের মোট ৪০টি লোকসভা আসনের মধ্যে কমপক্ষে ৩০টিতে প্রতিদ্বন্দ্বিতা করবে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের সময়ও, দলটি ৩০ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল ও পশ্চিম চম্পারণ, পাটলিপুত্র ও পাটনা সাহেব-সহ ২২ টি আসনে জয়লাভ করতে সক্ষম হয়েছিল। যদিও সেবার ভোটে এনডিএ মোট ৩১টি আসনে জিতেছিল।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে, বিজেপি ও জেডি(ইউ) উভয়ই একসঙ্গে নির্বাচনে লড়াই করেছিল। উভয় দলই ১৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে। রাম বিলাস পাসোয়ানের এলজেপির জন্য ছয়টি আসন রেখেছিল। শেষ পর্যন্ত, এনডিএ ৩৯টি আসন পেয়ে ‘ক্লিন সুইপ’ করতে সক্ষম হয়। বিজেপি ১৭টি আসনের সবকটিতে জিতেছিল। জেডি(ইউ) ১৬টিতে বিজয়ী হয়েছিল। এলজেপিও তাদের প্রতিদ্বন্দ্বিতা করা ছয়টি আসনের সবকটি জিতেছিল। এখন এনডিএ থেকে জেডি(ইউ) এর বাইরে, বিজেপি সংখ্যাগরিষ্ঠ আসনে প্রার্থী দিতে প্রস্তুত।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ খারিজ

বিজেপির এক প্রবীণ নেতার বক্তব্য, উভয় এলজেপি দল- একটির নেতৃত্বে পাসোয়ানের ভাই কেন্দ্রীয় মন্ত্রী পশুপতি কুমার পারস ও অন্যটি তার জামুইয়ের সাংসদ পুত্র চিরাগ পাসোয়ান -কে মোট চারটি আসন দেওয়া যেতে পারে। যদি তারা না করে তবে তাদের আরও একটি যোগ করা যেতে পারে।

একইভাবে, বিজেপি সর্বোচ্চ দুটি আসন আরএলজেডিকে ও একটি আসন এইচএএম (এস) কে ছেড়ে দিতে পারে। সূত্র জানিয়েছে, দলটি কুশওয়াহা ও গয়াকে কারাকাট আসনটি পরবর্তীতে দেওয়ার বিবেচনা করতে পারে। “গয়া আমাদের ঐতিহ্যবাহী আসন, তবুও আমরা এটিকে এইচএএম (এস)এর জন্য ছেড়ে দিতে ইচ্ছুক, এর ইচ্ছাকে সম্মান করি”। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর