রাম মন্দির

লাবনী চৌধুরী, ১২ জানুয়ারি: রাম মন্দির প্রতিষ্ঠার জন্য কেন ২২ জানুয়ারি দিনটিই বেঁছে নেওয়া হয়েছে?

অযোধ্যায় রামলালার প্রতিষ্ঠা নিয়ে এখন সারা দেশে চলছে জোর চর্চা। সকলের মনে হরেক প্রশ্ন ও কৌতূহল এই রাম মন্দির নিয়ে। রামলালার গয়না, বাসনপত্র, পোষাক কোথা থেকে আসবে ?

কীভাবে হবে রামলালার অভিষেক? তার মধ্যে আরও একটা প্রশ্ন যে এতো দিন থাকতে কেন ২২ তারিখটিকেই বেঁছে নাওয়া হল এই পবিত্র কাজের জন্য?

অযোধ্যার রাম মন্দির 22 জানুয়ারী রাত ১২ টা ২০ মিনিট নাগাদ ধুমধামের মধ্যে রাম মন্দির পবিত্রকরণ করা হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিশিষ্ট ক্রীড়াবিদ, বিশিষ্ট চলচ্চিত্র তারকা, আধ্যাত্মিক গুরু এবং ব্যবসায়ীরা-সহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে অনুষ্ঠানটি সম্পন্ন হবে।

কেন ২২ জানুয়ারীকে রাম মন্দির অভিষেক অনুষ্ঠানের তারিখ হিসাবে বেছে নেওয়া হয়েছে?
হিন্দু পুরাণ অনুসারে, অভিজিৎ মুহুরাত, মৃগাশীর্ষ নক্ষত্র, অমৃত সিদ্ধি যোগ এবং সর্বার্থ সিদ্ধি যোগের সমন্বয়ে ভগবান শ্রী রাম জন্মগ্রহণ করেছিলেন। এই সকল শুভ সময়কাল ২২ জানুয়ারী ২০২৪-এ সারিবদ্ধ হবে। তাই প্রাণ প্রতিষ্টা বা অযোধ্যার রাম মন্দিরে রামলালার অভিষেক অনুষ্ঠানের জন্য ২২ জানুয়ারীকে আদর্শ তারিখ হিসাবে বেঁছে নেওয়া হয়েছে।

কেন ২২ জানুয়ারী ২০২৪ তারিখটি অনন্য?

অভিজিৎ মুহুরাত:  বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে অভিজিৎ মুহুর্ত হল দিনের সবচেয়ে শুভ এবং শক্তিশালী সময়। এটি প্রায় 48 মিনিট স্থায়ী হয়। এটি সূর্যোদয় এবং সূর্যাস্তের মধ্যে 15 মিনিটের মধ্যে অষ্টম। অভিজিৎ মুহুর্ত শুরু হবে রাত ১২ টা বেজে ১৬ মিনিট থেকে, শেষ হবে রাত ১২ টা ৫৯ মিনিটে।
হিন্দু পুরাণ অনুসারে, এই সময়কালে ভগবান শিব রাক্ষস ত্রিপুরাসুরকে বধ করেছিলেন বলে হিন্দুদের জন্য এটি একটি শুভ সময়। এই সময়টি সকলের জীবন থেকে নেতিবাচক শক্তি দূর করে।

মৃগাশীর্ষ নক্ষত্র:
মৃগশীর্ষ মানে হরিণের মাথা। বৈদিক জ্যোতিষ অনুসারে, মৃগশীর্ষ হল ২৭টি নক্ষত্রের মধ্যে পঞ্চম, যা ওরিয়নিস নক্ষত্রের প্রতিনিধিত্ব করে। মৃগাশীর্ষ নক্ষত্রে জন্মগ্রহণকারী ব্যক্তিরা সুদর্শন, আকর্ষণীয়, পরিশ্রমী এবং বুদ্ধিমান হন। এই নক্ষত্রেই ভগবান রামের জন্ম হয়েছিল।

অসুররা অমরত্বের দেবতা এবং এই নক্ষত্রের শাসক গ্রহ সোমকে অপহরণ করে একটি পদ্মের ভিতরে লুকিয়ে রেখেছিল। দেবতারা সাহায্যের জন্য হরিণের রাজা মৃগশীর্ষের কাছে গিয়েছিলেন, যিনি শেষ পর্যন্ত সোমকে মুক্ত করেছিলেন। 22 জানুয়ারী মৃগাশীর্ষ নক্ষত্র সকাল 03:52 এ শুরু হবে এবং 23 জানুয়ারী সকাল 07:13 পর্যন্ত চলবে।

অমৃত সিদ্ধি যোগ এবং সর্বার্থ সিদ্ধি যোগ:
বৈদিক জ্যোতিষশাস্ত্রে, একটি তারার চিহ্ন এবং একটি সপ্তাহের দিনের সংমিশ্রণে একটি শুভ সময়কাল তৈরি হয়। মৃগাশীর্ষ এবং সোমবার (22 জানুয়ারী 2024) এর সংমিশ্রণ অমৃত সিদ্ধি যোগ এবং সর্বার্থ সিদ্ধি যোগের শুভ সময়কাল তৈরি করবে, যা সোমবার সকাল 07:13 টায় শুরু হবে এবং মঙ্গলবার ভোর 04:58 টা পর্যন্ত চলবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর