মিড ডে মিলে

ব্যুরো নিউজ, ২ জানুয়ারি: মিড ডে মিলে পুষ্টিতে টান


সম্প্রতি মিড ডে মিলের বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র। কিন্তু তা এক টাকারও কম। প্রাথমিকে ৪৮ পয়সা বাড়িয়ে মাথা-পিছু দৈনিক ৫.৪৫ টাকা ধার্য করেছে মোদী সরকার। আপাতত যা বাজারদর, তাতে সপ্তাহে দু'দিন ডিম দিতে পারছে না কলকাতা জেলা প্রাথমিক শিক্ষা সংসদ। সপ্তাহে ন্যূনতম দু'দিনের বদলে একদিন ডিম দেওয়া শুরু হয়েছে প্রাথমিক স্কুলগুলিতে। ডিমের খামতি পূরণে দেওয়া হচ্ছে সয়াবিন।
তড়িঘড়ি কী কারণে মমতার বাড়িতে অভিষেক?
তবে সার্বিক ভাবেই মিড ডে মিলের বরাদ্দ নিয়ে স্কুলগুলি উদ্বিগ্ন। প্রাথমিক শিক্ষা সংসদ জানিয়েছে, সামান্য কেন্দ্রীয় বরাদ্দে অনেক চেষ্টা করেও খুদে পড়ুয়াদের মধ্যাহ্নভোজে একদিনের বেশি ডিম দেওয়া যাচ্ছে না। তবে র‍াজ্যের প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরকে বলা হয়েছে, সরকারি মূল্যে ডিম মিললে তা একাধিক দিন দেওয়া যেতে পারে।
সম্প্রতি মিড ডে মিলের বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র। প্রাথমিকে ৪৮ পয়সা বাড়িয়ে মাথা-পিছু দৈনিক ৫.৪৫ টাকা ধার্য করেছে মোদী সরকার। উচ্চ প্রাথমিকে ৭২ পয়সা বরাদ্দ বেড়ে হয়েছে ৮.১৭ টাকা। কলকাতা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান কার্তিক মান্না বলেন, আমরা চেষ্টা করছি, বিকল্প বরাদ্দ থেকে সপ্তাহে অন্তত দু'দিন করে বাচ্চাদের পাতে ডিম দিতে। সে জন্য প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের সঙ্গে আলোচনা হয়েছে। যদি সরকারি মূল্যে ডিম পাওয়াযায় তবে একাধিক দিন দেওয়া যেতে পারে।শিশুদের অপুষ্টির সমস্যা সমাধানে এবং স্কুলের প্রতি আগ্রহ বাড়াতে মিড ডে মিল প্রকল্পের সূচনা। কিন্তু বাজারমূল্যের সঙ্গে তাল রেখে বরাদ্দ বাড়ানো হচ্ছে না বলে অভিযোগ। তামিলনাড়ু, কেরালা যেখানে নিজেরাই বরাদ্দ বাড়াচ্ছে, সেখানে পশ্চিমবঙ্গ সরকার কেন তা করছে না, সে প্রশ্ন তুলেছেন রাজ্যের প্রধান শিক্ষক সংগঠনের সাধারণ সম্পাদক চন্দন মাইতি।

পাশাপাশি শিশুদের পুষ্টি নিয়েও চিন্তিত বিশেষজ্ঞরা। পুষ্টিবিদ অজয় দে-র বক্তব্য, "ডিমে অ্যালবুমিন নামে যে প্রোটিন থাকে, তার সঙ্গে সয়াবিনের তুলনা চলে না। এই বিশেষ প্রোটিনের অভাব ক্রমশ প্রভাবিত করে স্নায়ুতন্ত্রকে। এতে বাচ্চারা দুর্বল হয়ে পড়তে পারে।" বিশেষজ্ঞদের বক্তব্য, একটি ডিমের মোটামুটি ৫০ গ্রাম ওজন হয়। কিন্তু সয়াবিনের তরকারি খেলে পাতে যা পড়ে, তার ওজন টেনেটুনে ১৫-২০ গ্রাম। ফলে পুষ্টিতে টান থেকেই যায়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর