ভোটে

ব্যুরো নিউজ, ২৮ নভেম্বর: ভোটে জিতলে রাজ্যের নাম পরিবর্তন| প্রতিশ্রুতি যোগীর 

বিধানসভা ভোটের আগে হায়দ্রাবাদের নাম পরিবর্তনের ইস্যুকে তুলে ধরল বিজেপি। হায়দ্রাবাদে জনসভা করতে গিয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাবি করেন যে, সেই রাজ্যে বিজেপি সরকার ক্ষমতায় এলে হায়দ্রাবাদের নাম পাল্টে ফেলবে। হায়দ্রাবাদের নতুন নাম হবে ভাগ্যনগর। প্রচারে গিয়ে এই একই দাবি করেন হিমন্ত বিশ্বশর্মাও।

উল্লেখ্য, ২০২০ সালে হায়দ্রাবাদ পুরসভার ভোট প্রচার করতে গিয়েছিলেন যোগী আদিত্যনাথ। প্রচারের সময় হায়দ্রাবাদকে ভাগ্যনগরে পরিণত করতে মানুষকে বিজেপিকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি। আরএসএস, বিজেপি সহ বিভিন্ন নেতারা হায়দ্রাবাদের নাম বদলে ভাগ্যনগর করার দাবি তুলে আসছেন বহুদিন ধরেই। ২০২০ সালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পুরভোটের আগে হায়দ্রাবাদ সফরে গিয়েছিলেন।  সেখানে গিয়ে তিনি ভাগ্যলক্ষ্মী মন্দিরে যান। বিজেপি নেতাদের মতে ভাগ্যলক্ষ্মী নামকরণ হয়েছে ভাগ্যনগর থেকেই। এমনও বলা হয় যে, হায়দ্রাবাদের আসল নাম ভাগ্যনগর।

দার্জিলিঙে পর্যটক কর

অন্যদিকে শনিবারের পর রবিবার তেলেঙ্গানায় প্রচারে গিয়ে যোগী আদিত্যনাথ মেহবুব নগরের নামও পরিবর্তন করে পালামূঢ় রাখা হবে বলে জানিয়েছেন। মেহেবুবনগরে নির্বাচনী সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে তিনি আরও বলেন, মাফিয়ারাজের বিরুদ্ধে সাধারণ মানুষকে সফল ও সতর্ক করতে ও মেহবুবনগরকে পালামূড় হিসেবে পুনঃ প্রতিষ্ঠিত করতে তেলেঙ্গানায় গিয়েছিলেন তিনি।

তাঁর অভিযোগ, তেলেঙ্গানা বিভিন্ন মাফিয়াদের খপ্পরে রয়েছে। ২০১৭ সালের আগে উত্তরপ্রদেশেও এইরকমই মাফিয়ারাজ ছিল। সেখানে দুই থেকে তিন দিন অন্তর দাঙ্গা লেগে যেত। মাফিয়াদের সমান্তরাল সরকার ছিল। কিন্তু ডাবল ইঞ্জিন সরকার সেই মাফিয়া শাসনের অবসান ঘটিয়েছে। গত সাড়ে ছয় বছরের উত্তর প্রদেশে কোনো দাঙ্গা হয়নি বলে দাবি করেছেন যোগী।

পাশাপাশি যোগী বলেছেন, ১৫ বছর আগে, ২৬ নভেম্বর, মুম্বাইয়ে দেশের সবথেকে বড় সন্ত্রাসবাদি হামলা হয়েছিল। কিন্তু নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর নতুন ভারত দেখছে দেশবাসী। দশ বছরে কোনো সন্ত্রাসবাদী হামলা কিংবা অনুপ্রবেশের ঘটনা ঘটেনি বলেও দাবি করেছেন তিনি। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর