ভারত সংস্কৃতি উৎসব

ব্যুরো নিউজ, ২ নভেম্বর: ভারত সংস্কৃতি উৎসব-এর সাংবাদিক সম্মেলন

১ লা নভেম্বর ভারত সংস্কৃতি উৎসব ২০২৩-এর প্রথম সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এ বছর বর্ধমানে ভারত সংস্কৃতি উৎসবের উদ্বোধন করবেন ডজন সম্রাট পদ্মশ্ৰী পন্ডিত অনুপ জলোটা এবং কলকাতায় উদ্বোধন করবেন বিশ্বখ্যাত বাসুরী বাদক পদ্ম বিভূষন পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া৷

সাংবাদিক সম্মেলনের বিষয়বস্তু:

এই বছর ভারত সংস্কৃতি উৎসব ১৬ তম বর্ষে পদার্পন করল। ৩৭ তম আন্তর্জাতিক উৎসব অনুষ্ঠিত হবে। ১৬ দিন ধরে চলবে বিভিন্ন অনুষ্ঠান।

আগামী ৮ই ডিসেম্বর থেকে ১৩ই ডিসেম্বর পর্যন্ত বর্ধমানের টাউন হল ময়দানে, ১৬ ও ১৭ই ডিসেম্বর ২০২৩ অনলাইন প্রতিযোগিতা আমাদের সোশ্যাল মিডিয়াতে সম্প্রচারিত হবে, ২৩শে ডিসেম্বর থেকে ৩০শে ডিসেম্বর পর্যন্ত বেহালা চৌরাস্তা বড়িশা হাই স্কুল ময়দান ও বেহালা শরৎ সদনে সকাল ১০টা থেকে রাত্রি ১০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই ১৬ দিন সমস্ত বিশ্বের সংস্কৃতি মনস্ক মানুষকে এই উৎসবে উপস্থিত থাকতে বলা হয়। এই প্রতিযোগিতা ও উৎসব ভারতবর্ষের ১৮-১৯ টি রাজ্যের এবং ৭-৮টি দেশের প্রতিযোগী ও শিল্পীরা অংশগ্রহন করবে বলে জানান ।

পুকুর ভরাট করে বেআইনি নির্মান!

১৬ তম ভারত সংস্কৃতি উৎসবে প্রতিযোগিতায় সফল প্রতিযোগীদের মধ্যে বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠ স্থান অধিকারী প্রতিযোগীদের এক বছরের জন্যে আর্থিক বৃত্তি, নগদ পুরস্কার এবং নিখরচায় বিদেশ ভ্রমণ ও অনুষ্ঠান করিবার সুযোগ মিলবে। এই সুযোগ গুলি বিগত পাঁচ বছর ধরে পেয়ে আসছেন শ্রেষ্ঠ স্থান অধিকারীরা।

এই বছর বর্ধমান ও কলকাতায় প্রতিদিন সন্ধ্যায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের সাথে সাথে প্রতিষ্ঠিত শিল্পীর সাথে সাথে প্রতিভাবান শিল্পীদের সম্মন্নয়ে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত ও নৃত্যের অনুষ্ঠান ও অনুষ্ঠিত হবে, থাকবে ভারতীয় পোশাকে ঐতিহ্যশালী ফ্যাশন শো, সেমিনার, কবি সম্মেলন ইত্যাদি নানাবিধ অনুষ্ঠান।

ভারত সংস্কৃতি উৎসবের মুখ্য আয়োজক হিন্দুস্থান আর্ট এন্ড মিউজিক সোসাইটি। সংস্কৃতি মন্ত্রক, ভারত সরকার ২০২১ – ২২ আর্থিক বর্ষে ভারতবর্ষের মোট ১২টি সংস্থাকে মন্ত্রকের সর্ব্বোচ্চ অনুদান প্রকল্প National Presence প্রদান করেছেন। তার মধ্যে এই সংস্থা অন্যতম। ভারতবর্ষের বিভিন্ন শহরে, গ্রামে ভারতীয় সংস্কৃতির প্রচার প্রসারে সংস্কৃতি মন্ত্রক এই অনুদান প্রদান করে থাকেন।

এই অনুদানের আওতায় হিন্দুস্থান আর্ট এন্ড মিউজিক সোসাইটি এই বছর জানুয়ারী ২০২৩ থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত ৫টি দেশে ১৬টি রাজ্যে ২৬টি শহরে ৩০টি অনুষ্ঠান অনুষ্ঠিত করবে। সেই মতো গত জানুয়ারী মাস থেকে ইতিমধ্যে ৪টি দেশে ৯টি রাজ্যে ও শহরে অক্টোবর মাস পর্যন্ত ২০টি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর