ব্যুরো নিউজ, ২৪ ডিসেম্বর: ভয় বাড়াচ্ছে করোনা! তবে ফের নিতে হবে ভ্যাকসিন?

বছর শেষে ফের ভয় বাড়াচ্ছে করোনা। দেশে হদিস মিলেছে করোনার নতুন প্রজাতি জেএন.১-র। দ্রুতগতিতে সংক্রমণ ছড়াচ্ছে এই নতুন ভ্যারিয়েন্ট। ইতিমধ্যেই প্রতিটি রাজ্যকে কেন্দ্রের তরফ থেকে জারী করা হয়েছে সতর্কবার্তা। তবে সবথেকে বেশি সংক্রমন দক্ষিনি রাজ্যগুলিতেই। ইতিমধ্যেই মধ্যপ্রদেশ ও কর্ণাটকে করোনার নতুন প্রজাতি জেএন.১-র সংক্রমণে মৃত্যুও হয়েছে অনেকের। এমনকি এ রাজ্যেও করোনা আক্রান্তের হদিশ মিলেছে। এই পরিস্থিতিতে অনেকেরই মনে একটাই প্রশ্ন যে, সংক্রমণ থেকে বাঁচতে আবার কি ভ্যাকসিন নিতে হবে?

TET-এর প্রশ্ন ফাঁস! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল প্রশ্ন পত্র

ইন্ডিয়া সার্স-কোভ-২ জিনোমিক কনসর্টিয়ামের প্রধান ডঃ এনকে অরোরা এই বিষয়ে জানিয়েছেন, আপাতত করোনার এই সাব ভ্যারিয়েন্টের জন্য অতিরিক্ত কোনও ভ্যাকসিনের ডোজ নেওয়ার প্রয়োজন নেই। শুধুমাত্র সতর্কতা ও স্বাস্থ্যবিধি অবলম্বন করলেই চলবে।

এক আন্তর্জাতিক সংবাদসংস্থাকে সাক্ষাৎকারে তিনি বলেন, '৬০ বছর  বা তার বেশি বয়সী ব্যক্তিদের আপাতত স্বাস্থ্যবিধি অনুসরণ করলেই চলবে। যাদের কো-মর্ডিবিটি বা অন্য কোনও রোগ রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, তারা যদি এখনও ভ্যাকসিন না নিয়ে থাকেন, তবে এখনই নেওয়া উচিত। আলাদাভাবে করোনার অতিরিক্ত ডোজ নেওয়ার প্রয়োজন নেই।”

তিনি জানান, “প্রত্যেক সপ্তাহেই নতুন কোনও ভ্যারিয়েন্টের খোঁজ মিলছে এবং তা ধীরে ধীরে দেশেল ছড়িয়ে পড়ছে। প্রায় ৪০০-রও বেশি সাব ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। তবে সৌভাগ্যক্রমে কোনও ভ্যারিয়েন্টই গুরুতর আকার ধারণ করেনি। হাসপাতালে ভর্তির হারও তুলনামূলকভাবে কম রয়েছে।” অর্থাৎ এই পরিস্থিতিতে আতঙ্কিত না হয়ে সতর্কতা ও স্বাস্থ্যবিধি অবলম্বন করলেই চলবে বলে অভিমত। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর