রাজীব ঘোষ,  ২৭ আগস্ট: ব‍্যবসার জন্য ১০ লক্ষ টাকা দিচ্ছে সরকার।  আর চিন্তা নেই, ব‍্যবসা করার জন্য ১০ লক্ষ টাকা দিচ্ছে সরকার

ব্যবসা করার ইচ্ছা থাকলেও সব সময় তা হয়ে ওঠেনা। তার প্রধান কারণ হলো, প্রয়োজনীয় মূলধনের অভাব। আর সেই দিকে লক্ষ্য রেখেই ভারত সরকারের তরফে দেশবাসীকে ব্যবসায় সহযোগিতা করার জন্য প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা ঋণ প্রকল্পের সূচনা করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালে এই প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা ঋণ (PM Mudra Yojana) প্রকল্পের সূচনা করেন। এই ঋণ প্রকল্পে কোনও ব্যক্তি ঋণ নিতে চাইলে তাকে একটি মুদ্রা কার্ড দেওয়া হয়। এই প্রকল্পের অধীনে মুদ্রা কার্ডের মাধ্যমেই মুদ্রা লোন নেওয়া যায়।
এবারে পিএম মুদ্রা যোজনার ঋণ কিভাবে নিতে পারবেন, সেই ব্যাপারে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

কারা পাবেন মুদ্রা যোজনার লোন?
ছোট দোকানদার, সবজি বিক্রেতা, মুদিখানা, ফল বিক্রেতা থেকে শুরু করে যেকোনো ক্ষুদ্র ব‍্যবসায়ী, এই প্রকল্পে ঋণ নিতে পারবেন। পিএম মুদ্রা যোজনার তিনটি ক্যাটাগরি রয়েছে। শিশু ঋণ, কিশোর ঋণ ও তরুণ ঋণ
শিশু ঋণ– ছোট ব্যবসায়ীরা প্রথম দিকে এই প্রকল্পে আবেদন করলে ৫০ হাজার টাকা পর্যন্ত লোন পেতে পারেন।
কিশোর ঋণ– দ্বিতীয় পর্যায়ে ব্যবসায়ীরা তাদের ব্যবসার পরিধি বাড়ানোর জন্য যদি আরও টাকার প্রয়োজন হয় তাহলে সে ক্ষেত্রে ৫০ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন।
তরুণ ঋণ– এই ক্যাটাগরিতে ব্যবসায়ীরা ৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন পাবেন।

দেশের যেকোনও ব্যাংক, স্মল ফাইন্যান্স ব্যাংক ও NBFC থেকে এই ঋণ পাওয়া যাবে। বিভিন্ন ব্যাংক নির্দিষ্ট শর্তাবলির মাধ্যমে ঋণ দিয়ে থাকে।
এই ঋণের জন্য একটি মুদ্রা কার্ড দেওয়া হবে। এই কার্ডে একটি পাসওয়ার্ড থাকবে। যেটি গোপন রাখতে হবে। ব্যবসার প্রয়োজনে টাকা তুলতে হলে এই মুদ্রা কার্ড দিয়ে ATM থেকে টাকা তুলতে পারবেন।

কোন ব্যাংক মুদ্রা ঋণ প্রকল্পে কত সুদের হার দিচ্ছে?
ব্যাংক অফ ইন্ডিয়া– ১০.৭০ শতাংশ সুদের হার, ৩ বছর থেকে ৭ বছরের মেয়াদ দেওয়া হচ্ছে।
স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া– ৩ বছর থেকে ৫ বছরের মেয়াদে ৮.৬০ শতাংশ থেকে ৯.৮৫ শতাংশ সুদের হার।
সিন্ডিকেট ব্যাংক— ৮.৬০% থেকে ৯.৮৫ শতাংশ পর্যন্ত সুদের হার দিচ্ছে।
কি কি ডকুমেন্টস লাগবে?
আধার কার্ড, প্যান কার্ড, রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, Business Address, তিন বছরের ব্যালেন্স শীট, আয়কর রিটার্ন, পাসপোর্ট সাইজের ছবি, বয়সের প্রমাণ পত্র।

কিভাবে পিএম মুদ্রা যোজনায় আবেদন করবেন?
https://www.mudra.org.in এই ওয়েবসাইটে গিয়ে লগইন করে পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিয়ে ফের লগইন বাটনে ক্লিক করতে হবে।
মুদ্রা পোর্টালের তিনটি ক্যাটাগরিতে আবেদন করলে যে ক্যাটাগরিতে পড়বেন, সেই ক্যাটাগরিতে ক্লিক করতে হবে। আবেদনপত্রটি ডাউনলোড করে প্রিন্ট আউট বের করে নিতে হবে। তারপরে সঠিকভাবে পূরণ করে ডকুমেন্টসের জেরক্স দিয়ে স্থানীয় ব্যাংকে জমা দিতে হবে। এরপর আপনার আবেদন এক মাসের মধ্যে যাচাই করে ঋণ দেওয়া হবে।
PM Mudra Yojana-র সুবিধা:
ছোট ব্যবসায়ীরা খুব সহজেই লোন পেয়ে যাবেন। মহিলারা লোন নিলে সুদের হারে ছাড় পাবেন। লোন শোধ করার জন্য ৫ বছর থেকে ৭ বছর সময় বাড়াতে পারবেন। এই যোজনায় লোন নেওয়ার জন্য জামানতের প্রয়োজন নেই। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর