বিলকিস

ব্যুরো নিউজ, ২২ জানুয়ারি: বিলকিস বানো গণধর্ষণে অভিযুক্ত আসামীদের আত্মসমর্পণ 

২০০২ সালে গুজরাটে সাম্প্রদায়িক দাঙ্গার সময় বিলকিস বানো গণধর্ষণ ও তার পরিবারের সদস্যদের খুনের মামলায় ১১ জনকে দোষী সাব্যস্ত করা হয়। তাদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। জেলে ভাল আচরণের ফলে ১১ জন দোষীকে ২০২৩ সালে স্বাধীনতা দিবসের সময় মুক্তি দিয়েছিল গুজরাট সরকার। যা নিয়ে কম বিতর্কও হয়নি।

মিছিল নিয়ে রাজ্যের শাসক দলকে কটাক্ষ বিরোধী দলনেতার

গুজরাট সরকারের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। সেই মামলার রায় দেশের শীর্ষ আদালত ২০২৪ সালের ৮ জানুয়ারি দেয়। দেশের শীর্ষ আদালত জানায়, এক্তিয়ার বহির্ভূত ভাবে বিলকিস বানো মামলার ১১ জন ধর্ষককে মুক্তি দিয়েছে গুজরাট সরকার। এই সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার সরকারের নেই। সেই সঙ্গে ২১ জানুয়ারির মধ্যে দোষী সাব্যস্ত হওয়া ১১ জনকে আত্মসমর্পণের নির্দেশ দেয় বিচারপতি বিভি নাগরত্ন ও বিচারপতি উজ্জ্বল ভুয়ানের বেঞ্চ।

ওই মামলার দোষীরা আত্মসমর্পণ করার জন্য আরও সময় চেয়ে আবেদন করেছিল সুপ্রিম কোর্টে। আদালতের তরফে জানানো হয়, খুনি ও ধর্ষকদের আবেদনের ‘মেরিট না থাকাতেই আদালত তা খারিজ করেছে। আদালতের দেওয়া সেই নির্দেশ অনুযায়ী গতকাল ওই ১১ জন আসামীই গোধরা জেল কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করে। আদালতের কাছে তারা আত্মসমর্পণ করার সময়সীমা বাড়ানোর আবেদন করেছিলো। কিন্তু আদালত তাদের সেই আবেদন খারিজ করে আত্মসমর্পণের সময়সীমা ধার্য করে দিয়েছিলো। ইভিএম নিউজ  

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর