রাজীব ঘোষ, ১ সেপ্টেম্বর: বিমা কেনার আগে একবার হিসেবটা বুঝে নিন। বর্তমানে অনেকেই বিমার গুরুত্ব বুঝেছেন। বিমা কিনেছেনও অনেকেই। তবে বিমা কেনার আগে একবার হিসেবটা বুঝে নিন।

বর্তমানে অনেকেই বিমার গুরুত্ব বুঝে জীবন বিমা (Life Insurance) নিয়ে থাকেন বেশিরভাগ মানুষ। যদিও দেশজুড়ে একটা বিরাট অংশের মানুষ এখনও পর্যন্ত সেইভাবে জীবন বিমা কেনেন না। কিন্তু যারা জীবন বিমা কিনেছেন, তারা কি জানেন যে বিমাটি আপনি নিয়েছেন, তা আসলে কতখানি সঞ্চয় আর কতখানি বিমা?

সঞ্চয়ের সঙ্গে বিমার এই ফারাক সাধারণত অধিকাংশরাই জানেন না বলা যায়। তাই এক্ষেত্রে আর্থিক বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হয়। টার্ম ইন্সুরেন্সের (Term Insurance) শব্দটি অনেকেই শুনেছেন। কিন্তু এই বিষয়ে আর্থিক বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নেওয়ার দরকার। যদি আমাদের দেশের সামগ্রিকভাবে বিমা ক্ষেত্রের চিত্রটি তুলে ধরি, তাহলে দেখা যাবে, অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশ জীবন বিমায় বহু যোজন পিছিয়ে রয়েছে।

Endowment Insurance Scheme-এ যদি টাকা বিনিয়োগ করা হয় তাতে আমাদের লাভ সেই অর্থে হয় না। কত লোক বিমা কিনেছে বা জনসংখ্যার কত শতাংশের কাছে বিমা আছে, সেটা আসল হিসেব নয়। আসল অঙ্ক হল কত অঙ্কের টাকার বিমা? আপনার জীবনের মূল্যও বিমার অঙ্কে কতখানি?

NSC না PPF কীসে লাভ বেশি?

আমাদের দেশে কাজের জগতের ঝুঁকি দিনের পর দিন বেড়েই চলেছে। ফলে জীবনের ঝুঁকিও বাড়ছে। আর তার পরিপ্রেক্ষিতেই সঞ্চয় ও বিমার গুরুত্ব এক আলাদা জায়গায় বিবেচনার সময় এসে গিয়েছে। জীবনের ঝুঁকির জন্য বিমা না করে সঞ্চয়ের জন্যই বিমা করার প্রবণতা ঠিক নয়। সাধারণত উন্নত দুনিয়ার ক্ষেত্রে দেখা যায়, জীবন বিমার অঙ্ক GDP-র ৭ শতাংশের উপরে। সেখানে আমাদের দেশের আর্থিক পরিস্থিতির সঙ্গে তুলনায় এশিয়ার দেশগুলোতেও অন্তত ৪ শতাংশ বিমার অঙ্ক থাকা উচিত। সেক্ষেত্রে আমাদের দেশে মাত্র ২.৭ শতাংশ রয়েছে। ফলে দেশজুড়ে আয়ের পদ্ধতিতে বিরাট পরিবর্তন এলেও বিমার ক্ষেত্রে কিন্তু তার প্রভাব পড়তে দেখা যাচ্ছে না।

বিমার সঙ্গে সঞ্চয় জুড়ে দেওয়া হলে প্রিমিয়ামের অঙ্ক বেড়ে যায়। আবার একই অঙ্কের বিমা করার জন্য টার্ম ইন্সুরেন্সে টাকা দিলে অনেক কম টাকা দিতে হয়। ব্যালেন্স টাকা যদি ইনভেস্টের অন্যান্য স্কিমে ছড়িয়ে দেওয়া যায়, তাহলে রিটার্নের অঙ্ক বেশি হয়। তাই বিমা করার আগে যদি এই সংক্রান্ত কোনও বিষয়ে বুঝতে সমস্যা হয়, তাহলে সেক্ষেত্রে আর্থিক বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া যেতে পারে।  ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর