ব্যুরো নিউজ, ৩০ জানুয়ারি: বিভিন্ন সরকারী প্রকল্পে কী বরাদ্দ বাড়াবে মোদী? বাজেটের দিকে তাকিয়ে কৃষক থেকে মধ্যবিত্ত

কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী আয়কর ও জিএসটি সংগ্রহ এবারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দোরগোড়ায় ২০২৪ এর লোকসভা ভোট। আসন্ন ওই লোকসভা ভোটের আগে মোদী সরকারের পেশ করা শেষ বাজেট এটি। এই বাজেটের দিকে তাকিয়ে আছে কৃষক থেকে শুরু করে মধ্যবিত্ত সহ সমাজের সমস্ত স্তরের মানুষ। সুত্রের খবর, কেন্দ্রীয় সরকারের পেশ করা অন্তর্বর্তী বাজেটে কৃষক ও অন্যান্য মানুষদের জন্য সামাজিক প্রকল্পের তহবিল বরাদ্দ আরও বেশি পরিমাণে হতে পারে।

বাজেটে ১০০ দিনের কাজে কী নতুন চমক আনতে চলেছে কেন্দ্রীয় সরকার?

উল্লেখ্য, আসন্ন লোকসভা নির্বাচনের আগে ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করতে চলেছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আয়কর ও কর্পোরেট ট্যাক্সের রিপোর্টে জানানো হয়েছে, চলতি অর্থবর্ষে আয়কর ও কর্পোরেট ট্যাক্সে বৃদ্ধি ঘটেছে। ফলে, গতবছরের তুলনায় এই বছর বাজেটের মোট প্রত্যক্ষ কর আদায়ের ক্ষেত্রে তা ১ লাখ কোটি টাকা বেশি হতে পারে বলে অনুমান করা হচ্ছে। গতবছর কেন্দ্রীয় সরকার ২০২৩- ২৪ আর্থিক বছরে মোট ১৮.২৩ কোটি টাকা প্রত্যক্ষ কর থেকে আয় বাবদ আদায়ের লক্ষ্য নির্ধারণ করেছিল। কিন্তু ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত আদায় হয়েছে ১৪.৭০ লাখ কোটি টাকা, তবে, মার্চের আগেই লক্ষ্যমাত্রা অতিক্রম করে যাবে বলেই ধারনা করছে অর্থ দফতর।

তবে শুধুমাত্র এক্ষেত্রেই নয়। জি এস টি খাতেও বৃদ্ধি পেয়েছে কেন্দ্রের আয়। ফলে একাধিক আয়ের উৎস থেকে যখন সরকারী কোষাগারে বিপুল টাকা ঢোকার সম্ভাবনা রয়েছে, তখন একাধিক সামাজিক প্রকল্পের বরাদ্দ বৃদ্ধি করতে পারে মোদী সরকার। সুত্রের খবর মনরেগা, গ্রামীণ রাস্তা, পিএম কিষান সম্মান নিধি ও পিএম বিশ্বকর্মা যোজনার মতো সামাজিক প্রকল্পগুলির জন্য কেন্দ্রীয় সরকারের তহবিলে বরাদ্দ আরও বেশি বাড়ার সম্ভাবনা রয়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মত, আসন্ন ২০২৪- ২৫ সালের অন্তর্বর্তী বাজেটে পরিকাঠামো ও মহিলাদের সংক্রান্ত কেন্দ্রীয় প্রকল্পের জন্য বরাদ্দ বাড়বে বলে আশাবাদী তাঁরা। তাদের অনুমান, চলতি বছরের বাজেটে আদায় হয়েছে ৪০ লাখ কোটি টাকা। তবে, মনে করা হচ্ছে চলতি বছরের তুলনায় এ বছর এই পরিমাণ ১০ শতাংশ বেড়ে ৪৩- ৪৪ লাখ কোটি টাকা হতে পারে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর