দিনে

ব্যুরো নিউজ, ২৩ ডিসেম্বর: বাড়ছে তাপমাত্রার পারদ | তবে কি বড়দিনে শীত কমে গরম বাড়ার আশঙ্কা? 

ডিসেম্বরের শেষে কার্যত চুটিয়ে শীতের আমেজ অনুভূত হচ্ছে বঙ্গে। উত্তর থেকে দক্ষিণ সর্বত্রই শীতের দাপটে কাবু রাজ্যবাসী। চলতি মাসের শুরু থেকেই গাঁয়ে লাগছে কনকনে ঠান্ডা বাতাস। এরই মধ্যে আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী কিছু দিনের মধ্যেই বদলে যাবে শীতের চরিত্র। একটু একটু করে বাড়বে বঙ্গের তাপমাত্রা।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী দু’দিন মাঝারি কুয়াশা থাকবে। বড়দিনের আবহে আকাশ ঝরঝরে পরিষ্কার থাকার বদলে খানিক মেঘলা থাকারই সম্ভাবনা রয়েছে। তবে ফের একবার হাওয়া বদলাতে পারে আগামী ২৯ তারিখ থেকে। পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছিই থাকবে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলার তাপমাত্রা ৮ এর ঘরে নামতে পারে। প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করবে দুই বঙ্গেই। আবহাওয়া দফতর জানিয়েছে, ইতিমধ্যেই বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে দঃ বঙ্গে৷ ফলে বাড়বে রাতের তাপমাত্রা। যার জেরে কিছুটা হলেও কমতে চলেছে শীতের দাপট। দিন দুয়েক পরেই তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

আড়াই বছরেই খুদের ঝুলিতে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস 

আজ থেকে শীতের স্পেল কমে যাবে শহর কলকাতায়। তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলেই ধারণা। আকাশ আংশিক মেঘলা ও থাকবে ঘন কুয়াশার দাপট। উল্লেখ্য, দেশের বাকি রাজ্যে তাপমাত্রার বিশেষ হেরফের দেখা না গেলেও প্রভাব পড়তে পারে দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে। আগামি পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে তামিলনাড়ু, পুদুচেরি, কারিকল ও কেরলে। তামিলনাড়ুর দক্ষিণাংশের পাশাপাশি, রাজ্যের উত্তরাংশে, পুদুচেরি ও কারিকলেও মাঝারি থেকে ভারী বৃষ্টির ফলে বানভাসি হওয়ার আশঙ্কা রয়েছে।

দঃ বঙ্গের জেলা শহর কলকাতায় আজ সকালে পরিষ্কার ঝলমলে আকাশ দেখতে পাওয়া গিয়েছে। সাথে সাথে মিষ্টি রোদের অনুভূতিও ছিল। আজ কলকাতার  দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পে আদ্রতার পরিমান সর্বাধিক থাকবে ৯২ শতাংশ ও সর্বনিম্ন থাকবে ৫৮ শতাংশ।

দঃ বঙ্গের পাশাপাশি উঃ বঙ্গের মালদা, দঃ দিনাজপুর, কোচবিহার ও জলপাইগুড়ি জেলা ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকবে তবে বৃষ্টিপাতের কোন সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর