বাজেট

ব্যুরো নিউজ, ৯ অক্টোবর: বাজেট কমিয়ে বন্যা কবলিতদের পাশে পুজো কমিটি

গত কয়েকদিন একটানা বৃষ্টির কারণে বামনগোলা ব্লকের বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি। ঘরছাড়া হয়ে প্রায় ২০টি গ্রামের মানুষ।

হাতে গোনার কয়েক দিন পরেই দুর্গাপুজো। এই পরিস্থিতিতে বামনগোলা ব্লকের খুটাদহ সার্বজনীন দুর্গাপূজা কমিটি তাদের পুজোর বাজেট কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এই পুজোর টাকা দিয়ে অসহায় সাধারণ মানুষের মধ্যে বস্ত্র বিতরণ করবে বলে সিদ্ধান্ত। পাশাপাশি বিভিন্ন এলাকার সাধারণ মানুষ ও অসহায় পরিবারগুলির পাশে দাঁড়াবে খুটাদহ সার্বজনীন দুর্গাপূজা কমিটি।

বামনগোলা ব্লকের খুটাদহ সার্বজনীন দুর্গাপূজা এই বছর ৬৪ বছরে পদার্পণ করল। এই বিষয়ে পুজো কমিটির  উদ্যোক্তা বলেন, তারা পুজো উপলক্ষে সরকারি ৭০ হাজার টাকার যে অনুদান পাবেন, সেই অনুদান সাধারণ মানুষের মধ্যে ২০ হাজার টাকার বস্ত্র-সহ বিভিন্ন জিনিস দিয়ে সাহায্য করবেন।

পুজোর আগে ফের অভিযান | আগ্নেয়াস্ত্র-সহ ধৃত ৪

এই পুজো ঘিরে রয়েছে বহু রহস্য। ১৯৬২ সাল থেকে ওপাড় বাংলা অর্থাৎ বাংলাদেশে এই পুজো শুরু হয়। সেই সময় তারকাঁটা ছিল না। তখন থেকেই এপার ও ওপার বাংলার মানুষ মিলে মিশে এই পুজো করতেন।  তাঁরকাটা পড়ে যাওয়ার পরেই কান্নায় ভেঙে পড়েন কুটাদাহ এলাকার বাসিন্দারা। পরে সেই পুজো কমিটির পূজা মন্ডপ সরিয়ে নিয়ে আসা হয় কাঁটা তারের এপারে।

কিন্তু এখনও এপার বাংলায় মন্দির করার পরেও, পুরনো রীতি মেনেই  ওপার বাংলায় থাকা মন্দিরে পুজো দিয়ে এই পুজো শুরু হয়। বিভিন্ন রীতি মেনে সাত রকম দই, সাত রকম সবজি, বিভিন্ন মন্দির থেকে প্রসাদ নিয়ে আসা প্রায় এলাকার ১০ থেকে ১২টি গ্রাম একত্রিত হয়।

আর্থিক অবস্থা খারাপ থাকায় যেসব ছেলে মেয়ে পড়াশোনা করতে পারে না, এলাকার মধ্যে থেকে সেরকম ৩ জনকে বেঁছে নিয়ে সেই তিনটি বাচ্চার পড়াশোনার দায়িত্ব নেওয়া হয়। তাই এই বছর বন্যা পরিস্থিতিতে পূজোর বাজেট কমিয়ে সাধারণ মানুষের জন্য বস্ত্র বিতরণ করা সিদ্ধান্ত নিয়েছে পুজো কমিটি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর