বাজেটে

ব্যুরো নিউজ, ৩০ জানুয়ারি: বাজেটে বাড়তে পারে কর্মসংস্থানের সুযোগ? সেই দিকে তাকিয়ে সাধারণ মানুষ 

দুয়ারে লোকসভা ভোট। তার আগেই অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করতে চলেছে নরেন্দ্র মোদী সরকার। বাজেট পেশ করার দিন। মধ্যবিত্ত থেকে শুরু করে সবাই মোটামুটি সেই বাজেট নিয়ে আশাবাদী। চলতি বছরের ১ ফেব্রুয়ারি সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। লোকসভা ভোটের আগে এটাই নরেন্দ্র মোদী সরকারের শেষ বাজেট। ফলে প্রত্যাশার পারদ অনেক হাই।

সাইবার সিকিউরিটি খাতে বিপুল বরাদ্দের সম্ভাবনা? আশাবাদী IT কোম্পানি

বিশেষজ্ঞ মহল মনে করছেন, নির্মলার বাজেটে শ্রমজীবী ও মধ্য়বিত্তদের জন্য বড় ঘোষণার সম্ভাবনা রয়েছে। ফলে মধ্যবিত্তরা অনেক আশাবাদী হয়ে বাজেটে কাজের সুযোগ বৃদ্ধি করতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী কী কী ঘোষণা করেন, সেই দিকেই তাকিয়ে রয়েছে। কারন, সাধারণ মানুষ থেকে শুরু করে সকলের কাছেই একটি চিন্তার বিষয় হলো কর্মসংস্থান। বর্তমানে কর্মসংস্থান অনেকটাই কমে গিয়েছে। প্রায় প্রতিদিনই বড় কোম্পানি গুলিতে কর্মী ছাঁটাই হয়েই চলেছে।

প্রতিরক্ষা থেকে শুরু করে চিকিৎসা, প্রায় সর্বক্ষেত্রেই কেন্দ্র দেশকে স্বনির্ভর করে তুলতে ‘আত্মনির্ভর ভারত রোজগার যোজনা’ নামের একটি প্রকল্প চালু করেছে। এর মাধ্যমে মোদী সরকারের তরফে বেশ কিছু কোম্পানি ভর্তুকি পেয়ে থাকে। এর ফলে কর্মসংস্থানের পথ অনেকটাই প্রশস্ত হয়েছে। চলতি বছরের মার্চের মধ্যে এই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। আসন্ন বাজেটে যা আরও এক বছরের জন্য বাড়াতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পাশাপাশি গ্রামীণ এলাকায় রোজগার ঠিক রাখতে ১০০ দিনের কাজের প্রকল্পে ব্যয় বরাদ্দ বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে।  আর নরেন্দ্র মোদী সরকারের কাছে কর্মসংস্থানের বিষয়টি এখন একটি বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ পূরণ করতে কী কী পদক্ষেপ নিতে চলেছে মোদী সরকার সেই দিকে তাকিয়ে গোটা দেশ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর