বড়

ব্যুরো নিউজ, ২৮ ডিসেম্বর: বড় জয় মোদী সরকারের! ৮ প্রাক্তন নৌসেনার ফাঁসি রদ করল কাতার কোর্ট

কূটনৈতিক ক্ষেত্রে বড় জয় মোদী সরকারের। কাতারে শাস্তি কমল মৃত্যুদণ্ড প্রাপ্ত ভারতীয় নৌসেনার আট প্রাক্তন কর্তার। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রক জানিয়েছে, কাতারের আদালত তাঁদের সাজা কমিয়ে কারাদণ্ড দিয়েছে। বিদেশ মন্ত্রক বলেছে, এই সাজা কমানোর বিষয়ে বিস্তারিত রায়ের জন্য অপেক্ষা করছে তারা।

২০২৪-এ কতদিন ছুটি? তালিকা প্রকাশ করল কেন্দ্র

কাতারে ডাহারা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসাল্টেন্সি সার্ভিসেস নামের এক প্রাইভেট সংস্থায় কর্মরত ছিলেন ওই ৮  প্রাক্তন নৌসেনা কর্মী। নৌসেনার ধৃত ৮ প্রাক্তন ভারতীয় নৌসেনা কর্মী হলেন, ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বর্মা, ক্যাপ্নেট সৌরভ বশিষ্ট, কামান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুনাকার পাকালা, নাবিক রাগেশ, কমান্ডার সঞ্জীব গুপ্তা। 

কাতারে ডাহারা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসাল্টেন্সি সার্ভিসেস নামের এক প্রাইভেট সংস্থায় কর্মরত ছিলেন ওই ৮ প্রাক্তন নৌসেনা কর্মী। ওই প্রাইভেট ফার্মে কাতারের সেনা সম্পর্কিত কিছু পরিষেবা সরবরাহ করা হয়, এছাড়াও দেওয়া হয় সেনা সম্পর্কিত ট্রেনিং। সেই সংস্থাতে কর্মরত ওই ৮ ভারতীয়কে গত বছর দোহায় অবস্থিত কাতারের ইন্টালিজেন্স সার্ভিসেস তথা গোয়েন্দা বিভাগ আটক করে। 
ঠিক কী কারণে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, তা এখনও পর্যন্ত স্পষ্ট করে করেনি কাতার। ওই ভারতীয় অফিসারদের বিরুদ্ধে গুপ্তচর বৃত্তির অভিযোগ ছিল কাতারের। এমনকি তাঁদের জামিনের আবেদন বহুবার নাকচ করে দেয় কাতারের আদালত। এরপরই আসে তাঁদের মৃত্যুদণ্ডের সাজার কথা। 

ভারতীয় নৌসেনার এক অফিসার সমেত ওই ৮ জনকে ফাঁসির সাজা শুনিয়েছে কাতারের কোর্ট। কাতারে ভারতীয় নৌসেনার ৮ জনে গ্রেফতারি ও তাঁদের সাজা ঘোষণা নিয়ে ভারতের বিদেশ মন্ত্রক বলেছিল, এই সাজা ভারতকে ‘হতবাক’ করেছে। দিল্লি এও জানিয়েছিল, যে সাজার পূর্ণাঙ্গ তথ্য পাওয়ার অপেক্ষায় রয়েছে ভারত। আইনি কী বিধি রয়েছে, সেদিকে তাকিয়ে রয়েছি আমরা। এই বিষয়ে কাতারের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব।

আর সেই মতো কূটনৈতিক ক্ষেত্রে এবার বড় জয় মোদী সরকারের। মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে কারাদণ্ড দিয়েছে  কাতারের আদালত। বিদেশ মন্ত্রক জানিয়েছে, কাতারের আদালত তাঁদের সাজা কমিয়ে কারাদণ্ড দিয়েছে। এই সাজা কমানোর বিষয়ে বিস্তারিত রায়ের জন্য অপেক্ষা করছে তারা। পুরো বিষয়টি জানার পর, তারা ফের কাতারি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর