রাম মন্দিরের

লাবনী চৌধুরী, ২৯ ডিসেম্বর: নতুনরুপে অযোধ্যা গড়তে ১১ হাজার কোটি টাকার প্রকল্প ঘোষণা করবেন মোদী | কী কী সেই প্রকল্পগুলি?

৩০ ডিসেম্বর অর্থাৎ আগামীকাল  অযোধ্যায় ১১ হাজার ১০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ইউজিসি- এর ফতোয়া, বন্ধ এম ফিলে ভর্তি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার অর্থাৎ ৩০ ডিসেম্বর অযোধ্যা সফরে যাবেন। তিনি উত্তর প্রদেশে ৫ হাজার ৭০০ কোটি টাকারও বেশি ব্যায়ে একাধিক উন্নয়ন প্রকল্পের ভিত্তি স্থাপন করবেন। গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী দফতর থেকে এমনটাই জানানো হয়েছে। এর মধ্যে রয়েছে অযোধ্যা এবং অযোধ্যার আশেপাশের এলাকার উন্নয়ন প্রকল্পও। যার জন্য প্রায় ১১ হাজার ১০০ কোটি টাকার প্রকল্পের ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। এবং উত্তরপ্রদেশ জুড়ে প্রায় ৪ হাজার ৬০০ কোটি টাকার প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, নগরীতে একটি নতুন বিমানবন্দর, নতুন পুনঃউন্নত রেলস্টেশন, প্রশস্ত ও সৌন্দর্যবর্ধিত সড়ক এবং অন্যান্য নাগরিক অবকাঠামো উদ্বোধন করা হচ্ছে। আরও, বেশ কয়েকটি নতুন প্রকল্পের ভিত্তি স্থাপন করা হবে। যা অযোধ্যা এবং এর আশেপাশে নাগরিক সুবিধাগুলির সৌন্দর্যায়ন এবং পুনর্গঠনে অবদান রাখবে। অযোধ্যার অত্যাধুনিক বিমানবন্দরের প্রথম ধাপে ১ হাজার ৪৫০ কোটি টাকারও বেশি ব্যয়ে তৈরি করা হচ্ছে বলে বিবৃতিতে  জানানো হয়েছে।

বিমানবন্দরের টার্মিনাল ভবনের আয়তন হবে ৬ হাজার ৫০০ বর্গ মিটার, যার ফলে বার্ষিক প্রায় ১০ লক্ষ যাত্রীদের পরিষেবা দেওয়া সম্ভব হবে। ২৪০কোটি টাকারও বেশি ব্যয়ে নতুন করে তৈরি করা হবে অযোধ্যা রেল স্টেশন, যা অযোধ্যা ধাম জংশন রেলওয়ে স্টেশন নামে পরিচিত।

প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি হল, অযোধ্যায় আধুনিক বিশ্বমানের পরিকাঠামো গড়ে তোলা। সংযোগ উন্নত করা এবং শহরের ইতিহাস ও ঐতিহ্যের সাথে সামঞ্জস্য রেখে নাগরিক সুবিধাগুলিকে পুনরুদ্ধার করা।

তিন তলা আধুনিক রেলওয়ে স্টেশন বিল্ডিংটিতে লিফট, এসকেলেটর, ফুড প্লাজা, পূজার প্রয়োজনের দোকান, ক্লোক রুম, চাইল্ড কেয়ার রুম এবং ওয়েটিং হলের মতো সমস্ত সুবিধা থাকবে। অযোধ্যা ধাম জংশন রেলওয়ে স্টেশনে অনুষ্ঠানটিতে প্রধানমন্ত্রী দুটি সুপারফাস্ট অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনের একটি নতুন ক্যাটাগরির পতাকা প্রদর্শনের সাক্ষী থাকবেন। এছাড়াও তিনি ছয়টি নতুন বন্দে ভারত ট্রেনের ফ্ল্যাগ অফ করবেন।

এর মধ্যে রয়েছে শ্রী মাতা বৈষ্ণো দেবী কাটরা-নিউ দিল্লি বন্দে ভারত এক্সপ্রেস, অমৃতসর-দিল্লি বন্দে ভারত এক্সপ্রেস, কোয়েম্বাটোর-বেঙ্গালুরু ক্যান্ট বন্দে ভারত এক্সপ্রেস, ম্যাঙ্গালোর-মাদগাঁও বন্দে ভারত এক্সপ্রেস, জালনা-মুম্বাই বন্দে ভারত এক্সপ্রেস এবং অযোধ্যা-আনন্দ বিহার টার্মিনাল বন্দে ভারত এক্সপ্রেস।

এই অঞ্চলে রেলের পরিকাঠামো শক্তিশালী করতে ২ হাজার ৩০০ কোটি টাকার তিনটি রেল প্রকল্প দেশ ও দেশবাসীকে উপহার দেবেন প্রধানমন্ত্রী। এছাড়াও, শ্রী রাম মন্দিরে অ্যাক্সেসযোগ্যতা বাড়ানোর জন্য, প্রধানমন্ত্রী অযোধ্যায় চারটি নতুন পুনর্নির্মিত পথের উদ্বোধন করবেন। সেগুলি প্রশস্ত, সুসজ্জিত এবং সুন্দর রাস্তা। রামপথ, ভক্তিপথ, ধর্মপথ এবং শ্রী রাম জন্মভূমি পথের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী অযোধ্যা এবং এর আশেপাশে নাগরিক পরিকাঠামোকে শক্তিশালী করবেন এবং বিভিন্ন স্থানগুলিকে সুন্দর করে গড়ে তুলবেন। এমন অনেকগুলি প্রকল্পের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী অযোধ্যায় ২ হাজার ১৮০ কোটি টাকারও বেশি ব্যয়ে একটি গ্রিনফিল্ড টাউনশিপ এবং প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে বশিষ্ঠ কুঞ্জ আবাসিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে জানানো হয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর