ব্যুরো নিউজ, ১ সেপ্টেম্বর: নকল সোনার মূর্তি বিক্রি, গ্রেফতার চক্রের পান্ডা।

 

সোশাল মিডিয়ায় প্রলোভন দেখিয়ে নকল সোনার মূর্তি বিক্রি করার প্রতারণা চক্রের হদিস কুলতলীতে। নাটকীয় কায়দায় আগ্নেয়াস্ত্র-সহ গ্রেফতার এই চক্রের মূল পান্ডা। সাগরেদরা পালিয়ে গেলেও তাদের সন্ধানে তল্লাশি শুরু করেছে পুলিশ।

সুন্দরবন অঞ্চলের বাসিন্দারা অধিকাংশই মৎসজীবি। মাছ ধরার কারণে তাদের মাঝেমধ্যেই বাঘের হামলার মুখে পড়তে হয়। সেই হামলা থেকে বাঁচতে তারা ইষ্ট দেবতাকে প্রতিনিয়ত স্মরণ করেন। তাদের সেই বিশ্বাসকে পুঁজি করেই সোশাল মিডিয়ার মাধ্যমে সম্পর্ক তৈরি করে তাদের নকল সোনার মূর্তি বিক্রি করার প্রলোভন দেখানো হত। তাদের বিশ্বাস অর্জন করার জন্য ঠাকুরের আসল হাত তাদেরকে দেওয়া হত যা খাঁটি সোনার। সেই হাত তারা কোনো সোনার দোকানে গিয়ে দেখিয়ে পরীক্ষা করালে তাদের আরও বিশ্বাস জন্মাতো। সেই সুযোগ নিয়েই মোটা টাকার বিনিময়ে সোনার মূর্তি বিক্রির প্রলোভন দেওয়া হত। বিশ্বাস জন্মে যাওযায় নিজেদের সর্বস্ব দিয়ে অনেকেই এই মূর্তি কিনতে রাজিও হতেন। তারপর নির্দিষ্ট জায়গায় যখন তারা মূর্তি নেওয়ার জন্য হাজির হতেন তখন তাদের সর্বস্ব লুঠ করে পালিয়ে যেত দুষ্কৃতিরা।

পুলিশ সুত্রে জানা গিয়েছে ২০২১ সালের আগে এই ধরণের প্রতারণা চক্রের বাড়বাড়ন্ত দেখা দিয়েছিল সুন্দরবন এলাকায়। তখন পুলিশি অভিযান চালিয়ে এই চক্রে জড়িত মোট ২৮ জনকে গ্রেফতার করে পুলিশ । তারপর এই প্রতারণা চক্র কিছুদিন বন্ধ থাকলেও সম্প্রতি ফের মাথাচাড়া দিয়ে উঠেছে। অনেকেই প্রতারিত হয়েছেন ইতিমধ্যেই। এই বিষয়ে কুলতলী থানায় একাধিক অভিযোগও দায়ের হয়।

প্ল্যান মাফিক ডাকাতি! জড়িয়ে পুলিশ?

এই প্রতারণা চক্রকে ধরতে পুলিশ একটি ফাঁদ তৈরি করে। কাস্টমার সেজে মূর্তি কেনার প্রস্তাব দেওয়া হয়। সেই প্রস্তাব অনুযায়ী জামতলা মোড়ে দেখা করার সময় স্থির হয়। আগে থেকেই ওই এলাকায় নির্দিষ্ট সময়ে সাদা পোশাকে মোতায়েন ছিল পুলিশ। এরপর হঠাৎ করেই আবার জায়গা পরিবর্তন করার কথা বলা হয়। জালাবেড়িয়া মোড়ে দেখা করার কথা বলা হয়। গ্রাহকবেশী পুলিশ জালাবেড়িয়া বাজারে পৌঁছালে পুলিশও পৌঁছে যায় ওই এলাকায়। পুলিশের অস্তিত্ব টের পেয়ে পালানোর ছক কষে দুষ্কৃতি দলটি। যদিও লের অন্যরা পালিয়ে গেলেও তালিমুল নামে চক্রের মূল পান্ডাকে ধরে ফেলে পুলিশ। ধৃতের কাছ থেকে উদ্ধার হয় একটি পাইপগান-সহ কার্তুজ, একটি বাইক ও দুটি মোবাইল ফোন।

এই বিষয়ে এসডিপিও বারুইপুর অতীশ বিশ্বাস জানান, এই ঘটনার সঙ্গে যুক্ত একটি বড় চক্র রয়েছে। ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। ধৃতকে পুলিশি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানান তিনি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর