ধনখড়ে

ব্যুরো নিউজ, ২০ ডিসেম্বর: ধনখড়ের ‘মিমিক’ | ‘অবমাননাকর’ মন্তব্য সুকান্তর

উপ-রাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়কে নিয়ে হাসিঠাট্টা! সংসদের বাইরে ধনখড়ের ‘মিমিক’ করেছেন তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। আর সেই ভিডিও করছেন রাহুল গান্ধী। ঘটনার তীব্র নিন্দা করছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

১৯ ডিসেম্বর অধিবেশনের শুরু থেকেই উত্তাল হয়ে ওঠে সংসদের দুই কক্ষ। এদিন লোকসভার ৪৯ জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করা হয়। মঙ্গলবার সকাল থেকে সংসদের সামনে বিক্ষোভ দেখাচ্ছিলেন বিরোধী সাংসদরা। অভিযোগ, সেই সময় উপ রাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে নিয়ে ‘মিমিক’ করে কল্যাণ বন্দ্যোপাধ্যায়। আর হাসতে হাসতে সেই দৃশ্য চাক্ষুস করেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, আরজেডি’র মনোজ কুমার ঝাঁ-সহ বহু সাংসদ। উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেস-সহ অন্যান্য দলের সাংসদরা।

সংসদে উপরাষ্ট্রপতি জগদীপকে নিয়ে ‘মিমিক’ | ক্ষুব্ধ ধনখড়

সংসদে হামলার পর থেকেই উত্তাল হতে দেখা যায় সংসদের ২ কক্ষই, ইতিমধ্যে শতাধিক বিরোধী সাংসদ দফায় দফায় শীতকালীন অধিবেশন থেকে বহিষ্কৃত হয়েছেন। আর মঙ্গলবার সংসদের সামনে বিক্ষোভ দেখানর সময় উপ রাষ্ট্রপতি জগদীপ ধনখড়রের অঙ্গভঙ্গি করে ‘মিমিক’ করার অভিযোগে নয়া বিতর্কে জড়ান তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার নিজের এক্স হাণ্ডেলে লিখেছেন, “এটি রাজনৈতিক সংস্কৃতিতে একরকম অবমাননাকর প্রদর্শন। জনপ্রতিনিধিদের দ্বারা এই ধরনের উপহাস বাংলার প্রাচীন ধ্রুপদী রাজনৈতিক সংস্কৃতিকে ছোট করে।”

বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন খোদ জগদীপ ধনখড়। তিনি বলেন, কোনও সাংসদের কাজ থেকে এমন ঘটনা আশা করা যায় না। অন্যদিকে তিনি নাম না করে নিশানা করেন রাহুল গান্ধিকেও। অভিযোগ, কল্যাণ মিমিকের ভিডিও রেকর্ড করে দিচ্ছিলেন রাহুল গান্ধি। সেই প্রসঙ্গ টেনে রাহুলকেও নিশানা করেন জগদীপ।

উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের কথা বলার ধরন ও তার শরীরি ভাষা নকল করেছেন। এর প্রেক্ষিতে বিজেপি নেতা সুনীল দেওধর এক্স হ্যান্ডলে পোস্ট করে লিখেছেন, “এই হল ‘ইন্ডিয়া’র আসল রূপ। সংসদ চত্বরে দেশের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে নকল করে ঠাট্টা করা হচ্ছে, আর প্রবীণ যুব নেতা রাহুল গান্ধী ভিডিয়ো বানিয়ে হাসছেন।”

ব্যঙ্গ-প্রদর্শনের সময় কল্যাণের ‘প্রতিভা’ দেখে কার্যত হেসে লুটোপুটি খেতে থাকেন বিভিন্ন দলের সাংসদরা। এমনকি হাসতে হাসতে হাততালিও দিতে দেখা যায় দু’এক জনকে। দেখা যায় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও পকেট থেকে মোবাইল ফোন বার করে কল্যাণের ভিডিয়ো তুলছেন। উপস্থিত অন্যান্য সাংসদরা করতালি দিয়ে কল্যাণকে অভিবাদন জানান। তবে রাজনৈতিক আঙিনায় এই ধরনের ‘প্রতিভা’ প্রদর্শন না করাই ভালো বলে মনে করছেন বিশ্লেষকরা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর