ট্যাবে

ব্যুরো নিউজ, ১৬ জানুয়ারি: ট্যাবের টাকা নিয়েও উচ্চ মাধ্যমিকে গরহাজির? 

রাজ্যের তৃণমূল সরকারের ‘তরুনের স্বপ্ন’ প্রকল্পে ট্যাব বা মোবাইল কেনার টাকা পেয়েও অনেকেই উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিলাপ করেনি। এবার সেই তথ্য জানতে চেয়ে স্কুলগুলিকে বার্তা পাঠাচ্ছে বিকাশ ভবন। ২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৬ ফেব্রুয়ারি। গতবছরই অক্টোবর মাসের মধ্যে ছাত্র- ছাত্রীদের ট্যাব কেনার টাকা দিয়েছে রাজ্য সরকার। কিন্তু প্রাথমিক তথ্যে জানা গিয়েছে, স্কুলগুলিতে ১৫- ২০ শতাংশ ছাত্র- ছাত্রী উচ্চ মাধ্যমিকের ফর্মই ফিলাপ করেনি। কোভিডের সময় অনলাইন ক্লাসের প্রয়োজনে ছাত্র- ছাত্রীদের জরুরী হয়ে পরে মোবাইল ফোন ও ট্যাব। সে সময় থেকে রাজ্য সরকার মোবাইল ও ট্যাব দেওয়া শুরু করে।

শুধু পুরোহিতরাই স্পর্শ করতে পারেন রাম লালাকে: শঙ্করাচার্য

২০২২ সালে স্কুলগুলিতে আবার আগের মতো নিয়মিত অফলাইনে ক্লাস শুরু হলেও রাজ্য সরকার ওই প্রকল্প বন্ধ করেনি। তবে ২০২৩ সালে মোবাইল বা ট্যাবের টাকা দিতে গিয়ে রাজ্য সরকার লক্ষ্য করে অনেক ছাত্র- ছাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট আপডেট নেই। কারো অ্যাকাউন্টে কেওয়াইসি দেওয়া হয়নি। কারো বা নামের বানানে ভুল। কারো বা ঠিকানা ভুল। এরকম ৩০ শতাংশ ছাত্র- ছাত্রীদের একটি বন্ডে সই করিয়ে তাঁর বাবা বা মায়ের অ্যাকাউন্টে টাকা দেওয়া হয়েছে। তবে ১০ শতাংশ সমস্যা এখনো মেটেনি। তাই যোগ্য পড়ুয়াদের সমস্ত তথ্য সহ ব্যাঙ্ক অ্যাকাউন্টে একাদশ শ্রেণীতে নির্ভুল করা যায় সেই জন্য বিদ্যালয় পরিদর্শকদের নির্দেশ দিয়েছেন কমিশনার অফ স্কুল এডুকেশন। ১৯ জানুয়ারির মধ্যে সেই কাজ সম্পন্ন করার জন্য স্কুলগুলির সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

তাই এবার শিক্ষা দফতরকে জানাতে হবে ছাত্র- ছাত্রীর সংখ্যা ও এ ব্যাপারে একটি করে ফর্মও পাঠানো হয়েছে স্কুলগুলিতে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর