টাটাদের

ব্যুরো নিউজ, ৯ ডিসেম্বর: টাটাদের আই ফোন, কারখানা বাংলায় নয়

 

তামিলনাড়ুর খোসুরে এবার আই ফোন তৈরির কারখানা গড়ার উদ্যোগ নিলো টাটা গোষ্ঠী। প্রাথমিক স্তরে ওই অ্যাসেম্বলিং প্ল্যান্ট গড়ে উঠলে সেখানে প্রায় ৫০,০০০ কর্মী আগামী ২ বছরের মধ্যে নিয়োগ করবেন তাঁরা। ওই কারখানায় থাকবে ২০ টি অ্যাসেম্বলিং লাইন। ভারতে আই ফোন তৈরির ক্ষেত্রে কাঁচামাল সরবরাহ করা হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। তবে শীঘ্রই ভারতে তাঁরা ওই ফোনের যন্ত্রাংশ তৈরি করবে যাতে চীন থেকে আমদানি কমানো যায়। তাও চেষ্টা করবে টাটারা।

কাটল জট! শান্তিনিকেতনে হচ্ছে পৌষমেলা

ইতিমধ্যেই তাঁরা কর্ণাটকে একটি আই ফোন তৈরির কারখানা অধিগ্রহন করেছে। মালয়েশিয়া, থাইল্যান্ড, ও ভারতের সঙ্গে ফোনের সরঞ্জাম তৈরি ও অ্যাসেম্বলিং- এর কাজ করতে উদ্যোগ নিচ্ছে টাটারা। টাটারা অবশ্য এই বিষয়ে মুখ খোলেননি। খোসুরের একটি কারখানায় টাটারা আই ফোনের যে মেটাল কাস্টিং উৎপাদন করছেন সেখানে কর্মী সংখ্যা বাড়াচ্ছে।

১০০ টি নতুন দোকান খুলে তাঁরা অ্যাপেলের বিভিন্ন সামগ্রি বিক্রি করবে। ভারত সরকারের পিএলআই প্রকল্পের আওতায় দুই চুক্তি ভিত্তিক আই ফোন তৈরির সংস্থা পেগাট্রন ও ফক্সকন তাঁদের উৎপাদন ভারতে বৃদ্ধি করেছে। বিগত আর্থিক বছরে অ্যাপল ৭ বিলিয়ন ইউএস ডলারের বেশি দামের আই ফোন ভারতে অ্যাসেম্বেল করেছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর